This vegetable is good for the heart and will keep you youngযৌবন বেঁধে রাখবে, হার্টের জন্যও উপকারী এই সবজি

গ্রামবাংলার বনে জঙ্গলে অনেক উপকারী সবজি ও ফল ফুটে থাকে। তেমনই একটি উপকারী সবজি হলো ডুমুর। অনেকেই হয়তো এর উপকারীতা জানেন না৷ তবে ডুমুরে রয়েছে একাধিক খাদ্যগুণ যা আমাদের শরীরের জন্য দরকারী। নখ ও হাড়ের পক্ষে বেশ উপকারী একটি সবজি। এর পাশাপাশি ডুমুর স্নায়ু শান্ত করে। শুকনো ডুমুরে রয়েছে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম।

পটাশিয়াম যা আমাদের দেহে ভাসোডিলেটর হিসেবে কাজ করে। এটি রক্তনালী ও ধমনীতে চাপ কমায়। ডুমুর আমাদের শরীরের ত্বকের উপর ইতিবাচক প্রভাব ফেলে। ত্বককে করে তোলে কোমল ও নমনীয়। এছাড়া ডুমুরে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড যা আমাদের ত্বকে পুষ্টি জোগায়।

দ্রুত বার্ধক্যের হাত থেকে বাঁচতে হলে ডুমুর সবথেকে উপকারী সবজির মধ্যে একটি। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬। যা শরীরে সেরোটোনিনের মাত্রা বাড়ায়৷ কোলেস্টেরল স্বাভাবিক রাখে ও মানসিক স্বাস্থ্য সঠিক রাখতে সাহায্য করে। যারা অনিদ্রা রোগে ভুগছেন তাদের জন্য একটি উপকারী সবজি হলো ডুমুর।

এছাড়া ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে এটি একটি উপকারী সবজি। এটি সর্দি ও কাশি নিরাময়ে সহায়তা করে। চিকিৎসক শুভ্রাংশু ধোলের মতে, ডুমুর হার্টের জন্য উপকারী একটি সবজি। শরীরে আয়রনের ঘাটতি কমাতে ডুমুরের জুড়ি মেলা ভার। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা ঠিক রাখে ও নানান রোগের প্রতিরোধী হিসেবে কাজ করতে সাহায্য করে।

আরও পড়ুন,
*বুড়ো বয়সেও যৌবন থাকবে যুবকের মত! বিছানায় করুন এই কাজ
*যৌবন ঘোড়ার মত শক্তিশালী করে দেয় তরমুজ খোসা, জানুন, খাবেন কি ভাবে

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক