20240707 184530

আজ রথ। হিন্দু ধর্মের আরেক পবিত্র উৎসব। এই দিনে গোটা দেশ জুড়ে রথ উৎসব পালিত হয়। এই রথের দিনে পাড়ায় মেলা বসা যেনো একটি চিরাচরিত রেওয়াজ। অনেক জায়গাতেই রথের দিন মেলা বসতে দেখা যায়। মেলায় নানান ধরনের জিনিসের পাশাপাশি পাওয়া যায় নানান খাবারের দোকান। যেখানে জিলাপি, বাদাম, ঘুগনি সহ একাধিক খাবারের সন্ধান পাওয়া যায়।

তবে মেলায় গিয়ে সকলেই যে জিনিসটি খেতে সবথেকে বেশি পছন্দ করেন সেটি হলো জিলাপি। প্যাঁচানো রসে টইটম্বুর জিলাপির স্বাদ নিতে সকলেই পছন্দ করেন। কিন্তু সবসময় মেলায় যাওয়া সম্ভব হয় না। কিন্তু মন তা বোঝে না৷ তাই আজকের প্রতিবেদনে রইল খুজ সহজেই জিলাপি তৈরি করার রেসিপি। ঘরে বসেই তৈরি করে ফেলুন জিলাপি।

উপকরণ – জিলাপি তৈরি করার জন্য যে উপকরণগুলি লাগবে তা হলো ময়দা, বেকিং পাউডার, টক দই, ফুড কালার সামান্য, সাদা তেল। জিলাপির সিরা বানানোর জন্য লাগবে চিনি, জল, এলাচ ও সামান্য কেশর৷

প্রণালী – প্রথমে একটি পাত্রে ময়দা ও বেকিং পাউডার নিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে টক দই দিয়ে দিন। জিলিপির মিশ্রণের ঘনত্ব অনুযায়ী জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণ যেনো খুব পাতলা না হয় সেদিকে নজর রাখতে হবে। এরপর আগুনে কড়াই বসিয়ে তাতে জল ও চিনি দিয়ে সিরা তৈরি করে নিতে হবে। এরপর দু’টি এলাচ দিয়ে ঘন করে সিরা তৈরি করতে হবে। সিরা ঘন হয়ে এলে তাতে কেশর ছড়িয়ে দিন।

এবার আগুনে আরেকটি কড়াই বসিয়ে সেটি গরম করে আঁচ কমিয়ে দিন। এবার পাইপিং ব্যাগে ময়দার মিশ্রণ ভরতে হবে৷ এবার কড়াইয়ে সাদা তেল দিয়ে জিলিপি তৈরির জন্য ঘুরিয়ে ঘুরিয়ে ময়দার মিশ্রণ ফেলতে হবে। খুব কড়া করে ভাজবেন না৷ বেশি ভাজা হলে জিলাপির ভিতরে রস প্রবেশ করবে না৷ দুই পিঠ ভাজা হওয়ার পর চিনির সিরা তৈরি করে রাখা পাত্রে জিলাপিগুলি চুবিয়ে দিতে হবে। মিনিট পাঁচেক পরে সেগুললি তুলে নিন৷ জিলাপি চিনির সিরাতে দেওয়ার সময় খেয়াল রাখতে হবে সিরা যেনো ঠান্ডা না হয়ে যায়। তৈরি হয়ে গেলো বাঙালির প্রিয় জিলাপি।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক