Body will be cold, do yoga in this wayঠান্ডা থাকবে শরীর, এই ভাবে করুন যোগা

ধীরে ধীরে তাপমাত্রা ক্রমশ বেড়েই চলেছে। আর এই তাপমাত্রা সহ্যের সীমা যেনো পার করে ফেলছে। এপ্রিল শুরু হতে না হতেই সূর্যের তাপে পুড়ছে গোটা দেশ। আগাৃী মাসেও এমনই গরমের দাপট চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। কিন্তু গরম পড়লেও কর্মক্ষেত্র থেকে নিস্তার নেই। প্রতিদিন অফিস করে ঘেমে-নেয়ে পরিশ্রান্ত দেহে বাড়ি ফিরেই যখন একটু ঠান্ডা হওয়ার জন্য এসিতে গা এলিয়ে দিতে যাবেন সেইসময় লোড শেডিং।

এইসময় শরীর ও মনকে সুস্থ রাখতে একটি যোগ ব্যায়াম কাজে দেবে। সেটি হলো শীতলী প্রাণায়াম। নামের মধ্যে লুকিয়ে রয়েছে শীতল থাকার উপায়। সংস্কৃত শব্দ শীত মানে ঠান্ডা এবং সেখান থেকেই এই ব্যায়ামের নাম শীতলী প্রাণায়াম। যা প্রতিদিন করলে শরীর হবে ঠান্ডা। তার জন্য কোনো এসি কিংবা কুলারের দরকার হবে না।

শীতলী প্রাণায়াম করলে শরীরের স্বাভাবিক উদ্বায়ী প্রক্রিয়া সক্রিয় হয়ে ওঠে। এই প্রাণায়ামের ফলে দেহের অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণে থাকে। এছাড়া হজমের গোলমাল, গলা বুজ জ্বালার সমস্যা সহ দেহের অতিরিক্ত তাপকে নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় এই ব্যায়াম।

এই ব্যায়ামের জন্য প্রথমে হাঁটু মুড়ে পদ্মাসনে বসতে হবে। এরপর পাঁচ থেকে ছয়বার স্বাভাবিক শ্বাস নিয়ে প্রাণায়াম শুরু করুন। মুখ থেকে জিভ সামান্য বাইরে বের করে নিন। এরপর জিভটি গোল ‘ও’-এর মতন করে শ্বাস নিতে শুরু করুন। নাক ও মুখ দুই দিক থেকে শ্বাস নিতে থাকুন। এরকম দশবার মতন করতে হবে।

এই প্রাণায়াম করলে যাদের পিত্তদোষ রয়েছে তাদের সমস্যা দূর হয়। দেহের তাপমাত্রা বেড়ে গেলে তা কমে আসে। হজমের সমস্যা দূর হয়৷ ত্বকের প্রদাহজনিত জ্বালা দূর হয়।

আরও পড়ুন,
*এক আত্মীয় আমায় একা পেয়ে.., মেয়েবেলার অন্ধকার অধ্যায়ের কথা জানালেন মানিনী
*১ টিও মশা থাকবে না, বাড়িতে লাগান ৫ গাছ, নাম জানুন

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক