Why women have back pain during menstruation? There is a way to get rid of itঋতুস্রাব চলাকালীন মেয়েদের কোমরে ব্যথা হয় কেন? রইলো এর থেকে মুক্তির উপায়

ঋতুস্রাবের সময় অনেক মেয়ের শরীরের নানান জায়গায় ব্যথা হয়। এই সমস্যা অনন্ত কাল ধরে চলে আসছে। শারীরিক নানান সমস্যায় সম্মুখীন হতে হয় মেয়েদের। মাসের কয়েকটি দিন মেয়েদের শারীরিক কষ্টের মধ্যে দিয়ে যেতে হয়৷ ঋতুস্রাবের সময় অনেকের হাঁটুতে, কোমরে কিংবা অস্থিসন্ধিতে ব্যথা হয়। জরায়ুর পেশির সংকোচন ও প্রসারণ ও হরমোনের হেরফেরে এই সমস্যা হতে পারে।

চিকিৎসার ভাষায় এই সমস্যাকে ডিসমেনোরিয়া বলে। তবে কি ঋতুস্রাবের সঙ্গে অস্থিসন্ধির ব্যথার কোনো যোগাযোগ রয়েছে? চিকিৎসকদের মতে, এই গোটা প্রক্রিয়া ঘরে হরমোনের উপর নির্ভর করে। ঋতুস্রাব শুরু হওয়ার আগে দেহে পেশির সংকোচন ও প্রসারণ শুরু হয়। এর ফলে শরীরে প্রদাহ বা ইনফ্লেমেশন বৃদ্ধি পায়। অনেকেই এই কষ্ট লাঘব করার জন্য গরম সেঁক, ব্যথা কমানোর বিভিন্ন ওষুধ খেয়ে থাকেন।

অনেকে মনে করেন এই সময়ে ব্যায়াম করলে পেটের ব্যথা আরও বেড়ে যেতে পারে। কিন্তু তা নয়৷ কারণ চিকিৎসকেরা ঋতুস্রাবের সময় ব্যায়াম করার পক্ষে যুক্তি দিয়েছেন। চিকিৎসকরা বলছেন, এইসময় হরমোনের হেরফের হওয়ার ফলে মন মেজাজ ঠিক থাকে না৷ কিন্তু ব্যায়াম করলে সেই সমস্যা কিছুটা নিয়ন্ত্রণে থাকে।

তবে চিকিৎসকেরা বলছেন, এইসময় ভারি কোনো ব্যায়াম নয়, বরং হাঁটাহাঁটি করা যেতে পারে। কার্ডিয়ো, স্ট্রেচিং-এর মতন ব্যায়াম করলে এইসময় ভালো। তবে সবথেকে ভালো যে ব্যায়ামটি কাজে দেয় তা হলো যোগাসন। তবে সকলের শারীরিক অবস্থা সমান নয়। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই কোনোকিছু করা উচিত।

এইসময় চিকিৎসকেরা মাছ, বিভিন্ন ধরনের বীজ, শাকপাতা খেতে বলেন। যদি শরীরে খনিজের অভাব দেখা দেয় যেমন ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম তবে ঋতুস্রাবের সময় কষ্ট আরও বেড়ে যেতে পারে।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক