চেটেপুটে খাবে সকলে, এই ভাবে রান্না করুন দই আলুর দম

kmc 20240714 073925

দই আলুর দম

আমিষ রান্না সপ্তাহের বেশিরভাগ দিনই আমরা খেয়ে থাকি। কিন্তু প্রতি সপ্তাহে অন্তত একদিন নিরামিষ রান্না খাওয়াই যায়। এতে স্বাস্থ্য ভালো থাকে। পেঁয়াজ, রসুন ছাড়া নিরামিষ রান্না কী খাবেন তা অনেকেই ভেবে পান না। তাই আজকের প্রতিবেদনে রইল এমন একটি সম্পূর্ণ নিরামিষ রান্নার রেসিপি যা খেতেও দুর্দান্ত ও সুস্বাদু। এই রান্না একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে। আজকের প্রতিবেদনে রইল কীভাবে তৈরি করবেন দই আলুর দম।

দই আলুর দম উপকরণ

– আলু, দই, আদা বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনের গুঁড়ো, তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরা, মেথি, কালো সর্ষে, কালো জিরে, হিং, কসৌরি মেথি, পরিমাণ মতন লবন ও তেল।

দই আলুর দম প্রণালী

– আলুগুলিকে প্রথম সিদ্ধ করে নিতে হবে। এরপর একটি পাত্রে দই নিয়ে সেটি ভালো করে ফেটিয়ে নিন। এতে একে একে গুঁড়ো মশলাগুলি মিশিয়ে নিন৷ সিদ্ধ করে নেওয়া আলুর খোসা ছাড়িয়ে নিতে হবে। আগুনে কড়াই বসিয়ে তাতে তেল দিয়ে তেল গরম করে নিন।

এরপর তাতে তেজপাতা, শুকনো লঙ্কা, মেথি, গোটা জিরা, হিং দিয়ে দিন।ফোড়ন ভালো করে ভেজে তাতে কালো সর্ষে, আদা বাটা দিয়ে মিশিয়ে নিন। সবকিছু ভালো করে নেড়েচেড়ে সিদ্ধ আলুগুলি কড়াইতে দিয়ে নেড়েচেড়ে ভেজে নিন৷

এরপর ভাজা হয়ে এলে কড়াইতে এক কাপ জল দিয়ে ঢেকে দিতে হবে। ২ থেকে ৩ মিনিট রান্না করে কড়াইয়ের ঢাকনা খুলে তাতে ফেটানো টক দই, মশলার মিশ্রণ অল্প অল্প করে কড়াইতে দিতে হবে। সবটা মিশিয়ে নেওয়ার পর ৫ মিনিট অল্প আগুনে রান্না করে নিলেই তৈরি হয়ে যাবে দই আলুর দম।