সাড়ে ৩ মাসে মাত্র ১ দিন ছুটি! ১০৪ দিন কাজ করে মৃত্যু তরুণ কর্মীর

চীনের একটি পরিবারের সন্তান আবাও(৩০) -র সঙ্গে ঘটে খুবই দুঃখজনক ঘটনা, ছুটি হীন কর্মক্ষেত্রে বসের অনুসরণ করতে গিয়ে নিজের জীবন হারিয়ে ফেলেছেন আবাও। এই ঘটনায় মর্মাহত হয়েই কর্মীর পরিবার আদালতে অভিযোগ দায়ের করেন মালিকের বিরুদ্ধে।

মালিক ক্ষতিপূরণ হিসেবে কর্মীর বাড়ির লোককে ৪৭ লক্ষ টাকা দেওয়া হয়। এই মর্মাহত পরিস্থিতির মধ্যে যে তাদের পরিবারের মানসিক ও শারীরিক যে হেনস্তা হতে হচ্ছে তার কারণে আরো ১ লক্ষ টাকা দেওয়া হয়।

আবাও কে কাজে নিয়োগ করার আগেই জানানো হয়েছে কোন ছুটি ব্যতীত তাকে একটানা কাজ করেই যেতে হবে সেই হিসেবে তাকে তাকে কাজে যোগ দিতে হবে। এই মত অনুযায়ী আবা‌ও কাজে যোগদান করেন এবং তিন মাস একটানা কাজ করতে করতে হঠাৎ একদিন অসুস্থ হয়ে তিনি মারা যান। তার পরিবার বলেন ১০৪ দিন কাজ করার পর তাদের পরিবারের সন্তান তারা হারিয়ে ফেলেন শুধুমাত্র মালিকের অত্যাচার সহ্য না করতে পেরে।

আবাও লেবারের পদে ই কাজ করতেন। দারিদ্রতার কারণে তাকে এই অমানবিক শর্তে মঞ্জুর হতে হয়েছিল,সে ভেবেছিল হয়তো এভাবে কাজ করে দারিদ্রতা দূরীকরণ করতে পারবে কিন্তু একি হলো পরিশেষে জীবনটাই আর থাকলো না। তিনি গত বছর অর্থাৎ ২০২৩ সালে এই পেশায় যুক্ত হয়েছিলেন। তার সাথে এগ্রিমেন্ট হয়েছিল আগামী বছর জানুয়ারি মাসে সেটা শেষ হবে কিন্তু হায় আগেই সে অসুস্থ হয়ে মারা গেলেন।

আবাও এর পরিবার আদালতে মালিকের বিরুদ্ধে মামলা করার পর মালিক তরফ থেকে আদালতে বলা হয় সপ্তাহে সবাইকেই ৪৪ ঘন্টা কাজ করতে হয় সেই অনুযায়ী ১০৪ দিন কাজ করার পর তার কোন ছুটি হয় না। আবার আদালতে এও জানিয়েছেন আবাও আগে থেকে অসুস্থ ছিলেন কাজ করতে করতে তিনি অসুস্থ হননি যেহেতু সঠিক সময়ে তার রোগটি ধরা পড়েনি সেই কারণে সে আজ মৃত্যুর পথযাত্রী হয়েছেন।

আরও পড়ুন,
*ফের একসাথে কাজ করতে চলেছেন কণিকা-তাপসী, ‘গান্ধারী’তে দুঃসাহসী মায়ের ভূমিকায় অভিনেত্রী