আমেরিকা সফরে প্রধানমন্ত্রী, বাইডেনের তরফে বড় উপহার পেলেন মোদি

kmc 20240922 184234 CKYrWQvp7B

বর্তমানে আমেরিকা সফরে গিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী তিনদিনের মার্কিন সফরে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন করবেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির এবারের মার্কিন সফর ভারতীয়দের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এর কারণ ভারত থেকে চুরি যাওয়া ও পাচারকৃত পুরাকীর্তি ভারতকে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে আমেরিকা। যদিও ইতিমধ্যে ২৯৭টি পুরাকীর্তি তারা ফিরিয়ে দিয়েছে ভারতকে।

এই বিষয়ে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, বাকি পুরাকীর্তিগুলিও ফেরত দেওয়া হবে। অর্থাৎ প্রধানমন্ত্রীর এবারের আমেরিকা সফরকে অনেকেই ‘মাইলফলক’ হিসেবে দেখছেন। আমেরিকার তরফে এবারের সফরে ভারতকে ২৯৭টি পুরাকীর্তি ফেরত দেওয়া হয়েছে। নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী থাকাকালীন বিগত ১০ বছরে মোট ৫৭৮টি পুরাকীর্তি ফেরত দিয়েছে আমেরিকা। এবারের সফরে প্রধানমন্ত্রী কোয়াড সামিটে অংশ নেন।

এবারের সফরের একটি বিশাল পাওয়া হিসেবে পুরাকীর্তিগুলি অবশ্যই উল্লেখযোগ্য। ভারত থেকে বিদেশে পাচার হওয়া পুরাকীর্তিও এবার দেশে ফিরে আসবে। ২০১৪ সালে প্রধানমন্ত্রীর পদে নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর ভারত বিদেশ থেকে এখনও পর্যন্ত ৬৪০টি পুরাকীর্তি ফিরিয়ে আনতে পেরেছে দেশের মাটিতে। যার মধ্যে ৬৪৯ পুরাকীর্তির ৫৯৭টি এসেছে আমেরিকা থেকে।

২০২১ সালে প্রধানমন্ত্রীর আমেরিকা সফরে আমেরিকার তরফে ১৫৭টি পুরাকীর্তি ফিরিয়ে দেওয়া হয়। তার মধ্যে ছিল ১২ শতকের ব্রোঞ্জের নটরাজ মূর্তি যা ২০২১ সালে দেশে ফিরে আসে। এরপর ফের ২০২৩ সালে মোদির আমেরিকা সফরে দেশে ফেরত আসে আরও ১০৫টি পুরাকীর্তি। তবে শুধুমাত্র আমেরিকা নয়, পুরাকীর্তি ফেরতের তালিকা অনেকটা দীর্ঘ।

আমেরিকার পাশাপাশি ব্রিটেন, অস্ট্রেলিয়া তরফে পুরাকীর্তি ফেরত দেওয়া হয় ভারতকে যা ভারতের ঐতিহ্যবাহী নিদর্শন রূপে ভারতের অতীতের ইতিহাসকে বহন করে। ব্রিটেন থেকে ১৬টি ও অস্ট্রেলিয়া থেকে ৪০টি পুরাকীর্তি উদ্ধার করা হয়েছিল। আর সেই পুরাকীর্তিগুলির মধ্যে রয়েছে দাঁতের তৈরি একাধিক পুরাকীর্তি, পোড়ামাটির তৈরি কারুকার্য করা পুরাকীর্তি যা ভারতের ঐতিহাসিক প্রত্নতাত্ত্বিক নিদর্শন।