আসন্ন আইপিএল-এ খেলোয়াড়দের জন্য নতুন নিয়ম জারি করল বিসিসিআই

kmc 20240929 155423 6KZ5dkYM1d

এবার আইপিএল-এ বিদেশি খেলোয়াড়দের বিষয়ে কড়া পদক্ষেপ নিলো বিসিসিআই। চুক্তিবদ্ধ বিদেশি খেলোয়াড়রা যদি বিভিন্ন কারণ দেখিয়ে আইপিএল-এ না খেলেন তবে ওই খেলোয়াড়কে আইপিএল-এ খেলার সুযোগ দুই বছরের জন্য নিষিদ্ধ করা হবে। আর এরপর যে বিষয়টি সকলেই গুরুত্ব দিয়ে দেখবেন তা আর বলে দিতে হয় না। এই নিয়ম আনার নেপথ্যে রয়েছে দীর্ঘদিনের একটি বিতর্কিত সমস্যা।

বারবার দেখা গিয়েছে, নিলামে নাম তোলার পর চুক্তিবদ্ধ বিদেশি খেলোয়াড়রা আর আইপিএল-এ খেলতে নামছেন না। আর এরফলে দলগুলির তরফে নানান সমস্যা তৈরি হচ্ছে। বিদেশি খেলোয়াড় হওয়ার কারণে তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি। তবে এবার থেকে এই কড়া পদক্ষেপ নিতে চলেছে বিসিসিআই। নানান অজুহাতে বিদেশি খেলোয়াড়েরা খেলা এড়িয়ে যাচ্ছেন।

এরফলে বিরাট সমস্যার মুখে পড়ছে দলগুলি। এই বিষয়টি নিয়ে দলগুলি বিসিসিআই-এর কাছে অভিযোগ জানায়। দীর্ঘদিন ধরে এই অভিযোগ জমা পড়ায় বিসিসিআই-এর তরফে সম্প্রতি বিষয়টি নিয়ে একটি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। চলতি বছরের শেষেই হবে আইপিএল-এর মেগা নিলাম। তার আগেই বিসিসিআই-এর এমন সিদ্ধান্ত ফলপ্রসূ হতে পারে বলে মনে করছেন অনেকে।

আগে দেখা গিয়েছে, নিলামে ফ্র্যাঞ্চাইজিগুলি বিদেশ থেকে বড় নামী খেলোয়াড় নেওয়ার জন্য প্রচুর অর্থ বিনিয়োগ করে। কিন্তু ইঞ্জুরি, জাতীয় দলের দায়িত্ব কিংবা ব্যক্তিগত অসুবিধার কারণ দেখিয়ে অনেকেই আর আইপিএল-এ সময় যোগদান করেন না। এই অল্প সময়ের মধ্যে নতুন কোনো খেলোয়াড় জোগাড় করা এবং পরিস্থিতি সামাল দিতে গিয়ে নাকাল অবস্থা হয় দলগুলির। এর ফলে টুর্নামেন্টে ফ্র্যাঞ্চাইজিগুলো মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়।

তাই প্রতি বছর হয়ে চলা এই সমস্যা থেকে মুক্তি পেতে এক কঠিন সিদ্ধান্ত গ্রহণ করেছে বিসিসিআই। এই নতুন সিদ্ধান্ত হলো ওই খেলোয়াড় যদি নিলামের পর যে দল কিনেছে, সেই দলে না খেলেন তবে আগামী দুই বছর তিনি আইপিএল নিলামে অংশই নিতে পারবেন না। আইপিএল-এর অফিশিয়াল রিলিজে এমনটাই বলা হয়েছে। কোনো বিদেশি খেলোয়াড় নিলামে নাম তোলার পর না খেললে ২ বছরের জন্য তিনি আইপিএল-এ নিষিদ্ধ বলে ঘোষিত হবেন।

আর এই নতুন শর্তের ফলে ফ্র্যাঞ্চাইজিগুলি অসুবিধায় পড়বে না এবং প্রতারিত হবে না। ২০২৫ সালে আইপিএল-এ কোন দল কেমন হবে তার আগে বিসিসিআই-এর গর্ভনিং কাউন্সিল সেই বিষয়ে কিছু নিয়মাবলি নির্দিষ্ট করেছে। তার মধ্যেই বিদেশি খেলোয়াড়দের নিয়ে করা শর্তের উল্লেখ রয়েছে।