গাড়িতে চাপলেই মাথা ঘোরে, বমি আসে? মুশকিল-আসান হবে ৭ উপায়ে

kmc 20241017 075847 4yno7PEY81

গাড়িতে উঠলেই বমি আসে? আর যদি সব জানালার কাচ বন্ধ করে এসি চালিয়ে দেওয়া হয়, তো আরো। আপনি একা নন, গাড়িতে অনেকক্ষণ বসে থাকলে অনেক মাথা ব্যথা বা বমি বমি ভাবের জন্য অধৈর্য হয় অনেকেই। সারা বছর অন্যান্য পরিপাক সংক্রান্ত কোন অসুবিধা না থাকলেও বাসে-ট্রেনে-ট্যাক্সিতে একটু বেশি চললেই অনেকেরই এমন হয়। দূরপাল্লার কোন ভ্রমণে তাই অনেকেরই আবার ট্রেন ছাড়া কোন গতি থাকে না।

কিন্তু এমন কেন হয়? অনেক সময়ে স্বভাব-সিদ্ধ থাকলেও সুনির্দিষ্ট একটি গতির মধ্যে থাকলেই বা গাড়ির জানালার কাজ বন্ধ থাকলেই দেহে এমন সংকট হওয়ার কারণই বা কি? এই বিবরণে মেডিসিনের ডাক্তার অরুণাংশু তালুকদার বলেছেন, “মানুষের দেহের তিনটি অংশ নির্ণয় করে। চক্ষু , অন্তকর্ন ও চামড়া। এই তিনটি অংশকেই ‘সেনসরি রিসপ্টর’ বলা হয়। এরাই এই চলার অনুভূতিকে মস্তিষ্কে পাঠিয়ে দেয়। এই তিনটি সেনসরি রিসেপ্টরের মধ্যে সংযোগের জন্য কোনও অমিল থাকলে তখন ‘মোশন সিকনেস’-এর সংকট হয়। আর তা থেকেই শরীর গোলানো, বমি বমি অবস্থা, মাথা ঘোরার মত লক্ষণ দেখা দেয়।”

পুজোর পরে সপ্তাহের মধ্যে ভ্রমণের জন্য যদি কোন পরিকল্পনা থাকে এবং গাড়িতে করে যাওয়ার কথা মনে করেন, তাহলে কি করলে মাথা ঘোরা, বমি বমি ভাবের সঙ্কট থেকে মুক্তি পাবেন, জেনে নিন।

১) গাড়িতে উঠলে কোনরকম সংকট দেখা দেবে না, আপনার হৃদয়কে এই কথাটাই বোঝাবেন আগে। ডাক্তারের মতানুসারে, কোন দুশ্চিন্তার মধ্যে থাকলে এমন সংকট দেখা দিতে পারে। তার জন্য হৃদয়কে শান্ত করা প্রয়োজন। কেমন হলে গাড়িতে বসে ‘ডিপ ব্রিদিং’ করে নিন। শ্বাস লম্বা করে টেনে ছাড়ুন। অল্প সময় করলেই হৃদয় এবং দেহ সজীব থাকবে।

২) গাড়িতে একটানা বসে থাকবেন না। মাঝেমধ্যেই নেমে যান, নিজেদের গাড়ি না হলে দূরে যাওয়ার পথকে দুটি তিনটি ভাগে বিভক্ত করে নিন। এমনিতেও দূরের রাস্তায় বিশ্রাম করেই যেতে হয়। গাড়ি দাঁড়ালে ওইখানে একটু হাঁটাহাঁটি করে নিন।

৩) অনেকের আবার পেট্রোলের গ্যাস নাকে গেলেও গা গোলায়। তার জন্য ব্যাগের কোন সুগন্ধি কিছু রাখুন। গা গোলালে মুখে একটি বা দুটি লবঙ্গ অথবা আদা কুচি রাখতে পারেন। এতেও বমি বমি ভাব কমে যাবে।

৪) গাড়িতে উঠে মোবাইল ফোন ঘাঁটাঘাটি করবেন না। মোবাইলের আলো থেকে বমি বমি ভাব বেড়ে যায়।

৫) আপনার মন অন্যদিকে ব্যস্ত করে রাখতে ভালো গান শুনুন। তবে কানে হেডফোন দিয়ে অনেক সাউন্ড দিয়ে সংগীত শুনবেন না। এর জন্য মাথা ঘুরতে পারে।

৬) গাড়ি চলার সময় বাইরের কোন খাবার খাবেন না। এর জন্য বমি হতে পারে। গাড়িতে চলার আগে পেট ভরে না খাওয়াই ভালো। হালকা ধরনের খাবার খেয়ে গাড়িতে উঠুন। তবে ভুল করেও না খেয়ে গাড়িতে উঠবেন না।

৭) অনেক সময় এসিতে চারপাশের বন্ধ অবস্থায় থাকলেও বমি ভাব হতে পারে। তার জন্য এসি না চালিয়ে বাইরের প্রাকৃতিক বাতাস উপভোগ করুন। গাড়িতে জালনার কাজগুলি অবশ্যই খুলে রাখুন।