'
শুধুমাত্র বার্ধক্যে নয়, অল্প বয়সেও ছানি পড়তে পারে চোখে! লক্ষণগুলি কী কী? সাবধান হনশুধুমাত্র বার্ধক্যে নয়, অল্প বয়সেও ছানি পড়তে পারে চোখে! লক্ষণগুলি কী কী? সাবধান হন

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরে নানান বদল ঘটতে শুরু করে। যেমন চামড়া কুঁচকে যাওয়া, দৃষ্টিশক্তি কমে যাওয়া কিংবা ছানি পড়া। চোখে ছানি পড়া সমস্যাটি এতদিন বয়স্কদের মধ্যে দেখা দিলেও গবেষণা বলছে কম বয়সীদের মধ্যেও এই সমস্যা দেখা দিতে শুরু করেছে। তাই বয়স কম তাই এই সমস্যা না হওয়ার মতন ভাবনা ভাবা উচিত নয় বলেই মনে করছেন চিকিৎসকেরা। তবে চোখে ছানি পড়ার রয়েছে একাধিক কারণ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে শুধু ছানি পড়ার কারণে ৩.৮ লক্ষ মানুষ দৃষ্টিহীন হয়ে যান। তাই ছানি পড়লে তার চিকিৎসা অবিলম্বে শুরু করা উচিত।

যদিও এতদিন এই সমস্যা ৬০ উত্তীর্ণদের মধ্যে দেখা দিত তবে কম বয়সী মানুষদের মধ্যে এই সমস্যা দেখা দিতে শুরু করেছে।অল্পবয়সে চোখে ছানি পড়ার রয়েছে একাধিক কারণ। কারোর যদি ‘মায়োপিয়া’ থাকে তবে তার ছানি পড়ার আশঙ্কা রয়েছে। শরীরে ডায়াবেটিস থাকলে ছানি পড়তে পারে। এছাড়া বংশগত কারনেও ছানি পড়তে পারে। কম বয়সে চোখে ছানি পড়ে ‘অ্যাটোপিক ডার্মাটাইটিস’-এর কারণেও। কম বয়সে চোখে ছানি পড়া একটি চিন্তার বিষয়। তবে এটি আটকানোর উপায় কি তা নিয়ে আলোচনা করা যাক –

আরও পড়ুন,
*বিয়ের মাস কয়েকের মধ্যেই বড়সড় সিদ্ধান্ত পরিণীতির, দিদি প্রিয়ঙ্কার পথেই কী হাঁটছেন নায়িকা?
*পা হারিয়েছেন মাওবাদী বিরোধী অভিযানে, শৌর্য চক্রে ভূষিত এই সাহসী অফিসার

যদি কম বয়সে শরীরে ডায়াবেটিস ধরা পড়ে তবে নিত্যদিনের খাবারে শর্করার পরিমাণ কমিয়ে আনতে হবে। শর্করার সীমা অতিক্রম করলে চোখে ছানি পড়তে পারে।

চোখে ছানি পড়লে তা প্রতিরোধ করা যায় না। তবে জীবনযাপন স্বাস্থ্যকর হলে তা এড়ানো যায়। এছাড়া নিয়মিত চক্ষু পরীক্ষা করতে হবে।

যদিও ছানি পড়ার শুরুতে বিশেষ উপসর্গ লক্ষ্য করা যায় না। তবে অল্প আলোয় দেখতে সমস্যা হয়। জোড়ালো আলোয় চোখে কষ্ট হয়। এই উপসর্গগুলি থাকলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

সূর্যের অতিবেগুনী রশ্মির ফলে চোখে ছানি পড়তে পারে। তাই বাইরে বেরোলে রোদ চশমা ব্যবহার করুন এবং চোখকে নিরাপদ রাখুন।

আরও পড়ুন,
*Padma Shri 2024: ‘বড়লোকের বিটিলো’র মতো লোকগান লিখেও কৃতিত্ব পাননি, এবার পদ্মশ্রী পাচ্ছেন বীরভূমের রতন কাহার
*অলৌকিক উপায়ে শিশুর ক্যান্সার সারাতে গঙ্গায় চোবালেন বাবা-মা, ঘটনাস্থালেই মৃত্যু

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।