শীতে কেন ঝুঁকি বাড়ে মাইগ্রেনের? সুস্থ থাকতে করতে হবে কী? | SANGBAD BHAVAN  

শীতে কেন ঝুঁকি বাড়ে মাইগ্রেনের? সুস্থ থাকতে করতে হবে কী?

আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের শরীর সেই আবহাওয়া মানিয়ে নিতে কিছুদিন সময় নেয়। আর তাই আবহাওয়ার পরিবর্তন হলে কারোর কারোর শরীরের নানান ব্যধি দেখা দেয়। বর্তমানে গোটা রাজ্য জুড়ে চলছে শীতের মরশুম। এই শীতের মরশুমে সকলেই জবুথবু। তবে শীতে ভয়ও রয়েছে। কারণ অনেকেরই রয়েছে মাইগ্রেনের সমস্যা। কারণ শীত বাড়লে মাইগ্রেনের সমস্যা বিশাল আকার ধারণ করে। আবহাওয়ার পরিবর্তন হলে শরীরে তার প্রভাব পড়ে।

আর তাই শীতে মাইগ্রেনের ব্যথায় কষ্ট পাওয়া একটি কারণ। তাই চিকিৎসকেরা মাইগ্রেন যাদের রয়েছে তাদের ঠান্ডা লাগাতে বারণ করেন। শীতকালে মাইগ্রেনের এই সমস্যা থেকে সুস্থ থাকতে গেলে কয়েকটি জিনিস মেনে চলুন। আর তার মধ্যে প্রথম ও গুরুত্বপূর্ণ বিষয়টি হল ঠান্ডা যাতে না লাগে সেদিকে দৃষ্টি রাখুন। মূলত ঠান্ডা লেগেই মাইগ্রেনের সমস্যা হয়। তাই এই শীতে বাইরে বেরলো কান, হাত, পা, মাথা ভালো করে ঢেকে রাখুন যাতে হাওয়া না লাগে।

আরও পড়ুন,
*মর্মান্তিক! মোবাইলে কার্টুন দেখাই হল কাল, হার্ট অ্যাটাকে মৃত্যু ৫ বছরের শিশুকন্যার!
*Ram Mandir: জনসাধারণের জন্য খুলে গেল রামলালার দরজা, কাকভোরে রামমন্দিরে চরম বিশৃঙ্খলা

সঠিক সময়ে খাবার খেতে হবে। পেট খালি রাখলে মাইগ্রেনের ব্যথা আরও বেড়ে যেতে পারে। তাই নিয়ম অনুযায়ী সময়ে সময়ে খাবার খেতে হবে।

রাতে পর্যাপ্ত ঘুম না হলে মাইগ্রেনের ব্যথা হয়। তাই সাত থেকে আট ঘন্টা ঘুমানোর চেষ্টা করুন।

ভিটামিন-ডি যুক্ত খাবার খেতে হবে। কারণ শীতকালে ভিটামিন-ডি-এর অভাব ঘটে। মাইগ্রেনের সমস্যা ভিটামিন-ডি-এর স্বল্পতার জন্য হয়।

শরীরকে ডিহাইড্রেটেড রাখতে জল খেতে হবে। ঘনঘন জল খান ও চা, কফি খাওয়ার অভ্যাস ত্যাগ করুন।

আরও পড়ুন,
*Bidipta Chakraborty: ‘মনে রাখব…’ রামমন্দিরের উদ্বোধনের পর দেশ জুড়ে অকাল দীপাবলি, তবুও এমন ক্থা কেন লিখলেন বিদীপ্তা?
*ঋতুস্রাবের যন্ত্রণা কাতর করে দেয়? এই ৩ খাবার খেলেই শারীরিক অস্বস্তি থেকে চটজলদি রেহাই পাবেন

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।