ঋতুস্রাবের যন্ত্রণা কাতর করে দেয়? এই ৩ খাবার খেলেই শারীরিক অস্বস্তি থেকে চটজলদি রেহাই পাবেন | SANGBAD BHAVAN  

ঋতুস্রাবের যন্ত্রণা কাতর করে দেয়? এই ৩ খাবার খেলেই শারীরিক অস্বস্তি থেকে চটজলদি রেহাই পাবেন

প্রতি মাসে মহিলাদের একটি কষ্টদায়ক অস্বস্তির সম্মুখীন হতে হয়। আর তা হল ঋতুস্রাব। মাসের কয়েকটি দিন মহিলাদের যে যন্ত্রণা ও সমস্যা ভোগ করতে হয় তার জন্য অনেকেই মুঠো মুঠো ওষুধ খেয়ে ফেলেন। যার মাধ্যমে সাময়িক স্বস্তি মেলে। মাসের কয়েকটি দিন ঋতুস্রাবের জন্য পেটে যন্ত্রণা, বমিবমি ভাব, ক্লান্তি লেগে থাকে। শারীরিক এই অসুবিধাগুলি থেকে মুক্তি পেতে অনেকেই ব্যথা কমানোর ওষুধকে সাময়িক স্বস্তির হাতিয়ার করেন।

কিন্তু এমন ওষুধ খাওয়া স্বাস্থ্যের জন্য সঠিক নয়। তাই সাধারণ কিছু টোটকার উপর ভরসা করতে পারেন। তার মাধ্যমে যেমন মিলবে মানসিক স্বস্তি তেমনই মুঠো মুঠো ওষুধ খাওয়ার দরকার পড়ে না। আর এইসময় যোগাসন করতে পারেন। এছাড়া কয়েকটি খাবার খেলে স্বস্তি মিলবে।

আরও পড়ুন,
*রামরামপাড়ার সব পুরুষের নামেই ‘রাম’-এর ছোঁয়া, বাঁকুড়ার ‘রামময়’ গ্রাম সাজছে অযোধ্যা ধামের জন্য রাম
*Ram Mondir Ajodha: সেজে উঠেছে অযোধ্যা ধাম, উচ্ছেদের ধার না ধারলেও রাম-আলোর আড়ালে ‘মা’ কৌশল্যাদের চোখের জলও

ক্যামোমাইল চা – এইসময় জরায়ুর পেশিতে ক্রমাগত সংকোচন ও প্রসারণের ফলে ঋতুস্রাবের সময় পেটে ব্যথা করে। তাই সেই ব্যথা উপশম করতে যদি ক্যামোমাইল চা খাওয়া যায় তবে অনেকটাই স্বস্তি পাওয়া যায়। এই চায়ে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি ও অ্যান্টি স্প্যাসমোডিয়াক যা ঋতুস্রাবের ফলে হওয়া কষ্টকে অনেকটা লাঘব করে। এটি একটি ক্যাফিনমুক্ত পানীয়। এই চা খেলে শরীরে গ্লাইসিন নামক একটি উৎসেচক তৈরি হয় যা স্নায়ুকে নিস্তেজ করে দেয়।

আদা – প্রত্যেকের রন্ধনশালায় আদা একটি দরকারী উপাদান। ঋতুস্রাব চলাকালীন আদা চা খেলে পেটের ব্যথার উপশম ঘটে। পেটে ব্যথা ছাড়াও গা গুলানো, মাথা ধরার মতন যন্ত্রণা থেকেও মুক্তি পাওয়া যায়।

ডার্ক চকোলেট – এইসময় ডাক্তারেরা মিল্ক চকোলেট খেতে বারণ করেন। তবে মিল্ক চকোলেটের পরিবর্তে ডার্ক চকোলেট খেলে ঋতুস্রাবের যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়। ডার্ক চকোলেটে রয়েছে ম্যাগনেশিয়াম যা যন্ত্রণার উপশম ঘটায়।

আরও পড়ুন,
*নাগাকে বিয়ে করে কি ভুল করেছিলেন সামান্থা? গোপন ক্থা নিজেই ফাঁস করলেন অভিনেত্রী
*দাদুর কোল থেকে একরত্তিকে টেনে-হিঁচড়ে নিয়ে কামড় বসায়ে দিল কুকুর! একাধিক সেলাই, হাড় ভেঙে গিয়েছে শিশুটির

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।