Beneficial benefits are abundant! Know why to eatউপকারী গুনে ভারপুর কচুর লতি! জানুন কেন খাবেন

প্রতি মরশুমে আাঙালির হেঁশেলে মরশুমি বাজার প্রবেশ করে। তেমনই একটি সবজি হলো কচুর লতি। অনেকে যদিও এই লতি খায় না। তার কারণ অনেকের এই লতি খেলে গলা চুলকায়। আর তাই অনেকেই এড়িয়ে চলেন এই সবজি। তবে এমন অনেকে রয়েছেন যাদের কচুর লতির নাম শুনলেই জিভে জল আসে। তবে এই লতি শুধু সুস্বাদু নয় বরং এর রয়েছে একাধিক উপকারীতা।

কচুর লতিতে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন যা আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর পাশাপাশি এতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম। ক্যালশিয়াম হাড়কে শক্ত করে ও চুল পড়া রোধ করতে সাহায্য করে।

এতে রয়েছে ডায়াটারি ফাইবার। অর্থাৎ এতে আঁশের পরিমাণ অনেক বেশি। এই উপাদানটি আমাদের শরীরে খাবার হজম করতে ও কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এই সবজিতে রয়েছে ভিটামিন সি যা আমাদের সংক্রামক রোগ থেকে দূরে রাখে।

কচুর লতি নিয়মিত খেলে শরীরে জলীয় ভাব বজায় থাকে। শরীর শুষ্ক হয়ে যায় না। এর পাশাপাশি কচুর লতিতে রয়েছে প্রচুর পরিমাণে আয়োডিন ও ভিটামিন বি যা আমাদের মস্তিষ্কের বিকাশে সহায়তা করে।

অনেকেই রয়েছেন যারা কোলেস্টেরলের সমস্যায় ভোগেন। তারা যদি কচুর লতির তরকারি খান তবে সেই সমস্যা থেকে মুক্তি পাবেন। এর পাশাপাশি এটি অ্যাসিডিটি ও গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক