Cyclone Midhili: ঘূর্ণিঝড় মিধিলি! কি প্রভাব পড়বে বাংলায়? | SANGBAD BHAVAN  

Cyclone Midhili: ঘূর্ণিঝড় মিধিলি! কি প্রভাব পড়বে বাংলায়?

Cyclone Midhiliসর্বশক্তি দিয়ে বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মিধিলি! কি প্রভাব পড়বে বাংলায়? নিম্নচাপের জেরে বুধবার থেকেই রাজ্যের একাধিক জেলায় বৃষ্টি শুরু হয়েছিল। আর বৃহস্পতিবার সকাল থেকেই মুখভার কলকাতার আকাশের। কলকাতা তো বটেই, তার পাশাপাশি দুই ২৪ পরগনা, পূর্ব-পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলির আকাশ মেঘলা। আগামী কয়েক ঘণ্টার মধ্যেই আরো উত্তর পূর্ব দিকে অগ্রসর হতে পারে মিধিলি!

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ ক্রমশ শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হল। ঘণ্টায় ঘণ্টায় শক্তি বাড়িয়ে সেটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে সরে যাচ্ছে। এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে ‘মিধিলি’। হাওয়া অফিস সূত্রে খবর, গভীর নিম্নচাপ গত ছ’ঘণ্টায় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর থেকে ২০ কিলোমিটার বেগে আরও উত্তর-উত্তরপূর্ব দিকে সরে গিয়েছে।

আরও পড়ুন,
*২টি জরায়ু, দু’টিতেই সন্তান, বিরল ঘটনায় কোন হেলদোল নেই হবু মায়ের
*মর্মান্তিক! গাড়ি পার্কিং করছিলেন দাদু, চাপা পড়ে মৃত্যু দের বছরের নাতি

আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার (17November) ভোর ৫.৩০ মিনিট হিসাবে মিধিলি বর্তমানে ওড়িশার পারাদ্বীপ থেকে ১৯০ কিমি পূর্বে অবস্থিত, দিঘা থেকে ২০০ কিমি দক্ষিণ-দক্ষিণপূর্বে আর বাংলাদেশের খেপুপাড়া থেকে ২২০ কিমি দক্ষিণ-পশ্চিমে অবস্থান রয়েছে।

আবহাওয়া দপ্তর সূত্রে আরও জানা গিয়েছে, আরো উত্তর-পূর্বে অগ্রসর হতে পারে ‘মিধিলি’। ৮০ কিমি গতিবেগে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে শুক্রবার রাত্রি থেকে শনিবার ভোরের মধ্যেই। মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলা যেমন হুগলি, নদিয়া, পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদ।

সূত্র অনুযায়ী আরও খবর, পশ্চিমবঙ্গের উপকূলে মিধিলির আছড়ে পড়ার সম্ভাবনা কম রয়েছে। পশ্চিমবঙ্গের দিকে ‘মিধিলি’ ধেয়ে না এলেও ঘূর্ণিঝড়ের প্রভাব বাংলাতেও পড়বে। দক্ষিণবঙ্গে বৃহস্পতিবারই হাওয়া অফিস তরফে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আর শুক্রবার এক ধাপ এগিয়ে জারি হল কমলা সতর্কতা। শুক্রবার ভারী বৃষ্টি হতে পারে দুই ২৪ পরগনা সহ পূর্ব মেদিনীপুর এবং হাওড়ার কিছু কিছু এলাকায়।

আরও পড়ুন,
*আয়ু কত দিন? বলে দেবে হাত ও ললাটের রেখা, জানতে চান?
*Palmistry: হস্তুরেখা চিনুন, রইলো উন্নতি ও সমৃদ্ধির পাঁচটি লক্ষণ

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।