২টি জরায়ু, দু'টিতেই সন্তান, বিরল ঘটনায় কোন হেলদোল নেই হবু মায়ের | SANGBAD BHAVAN  

২টি জরায়ু, দু’টিতেই সন্তান, বিরল ঘটনায় কোন হেলদোল নেই হবু মায়ের

শরীরে রয়েছে দু’টি জরায়ু। আর দু’টিতেই ধীরে ধীরে বেড়ে উঠছে ভ্রূণ। সম্প্রতি অ্যালাবামা হাসপাতালের স্ত্রীরোগ বিভাগের চিকিৎসকেরা এমনই এক আশ্চর্য ঘটনার সাক্ষী থাকল। হাসপাতালে রীতিমতো হইচই পড়ে গিয়েছে কেলসে হ্যাচার নামে বছর বত্রিশের এক হবু মাকে নিয়ে।

এই প্রথম বার মা হচ্ছেন না ওই তরুণী। কেলসে ও তাঁর স্বামী স্যালেব তিন (৩) সন্তানের বাবা-মা। এই নিয়ে চতুর্থ বার মা হতে চলেছেন কেলসে। শরীরে আরও একটি প্রাণ ধীরে ধীরে বেড়ে উঠছে তা জানার পরই তাঁরা হাসপাতালে ছুটে যান। সেখানে আল্টাসোনোগ্রাফি করতেই ধরা পড়ে যমজ সন্তানের জন্ম দিতে চলেছেন তিনি।

আরও পড়ুন,
*মর্মান্তিক! গাড়ি পার্কিং করছিলেন দাদু, চাপা পড়ে মৃত্যু দের বছরের নাতি
*Tithi Basu: এই শীতেই বিয়ের পিঁড়িতে ‘মা’ ধারাবাহিকের ঝিলিক! তিথির ছবি প্রকাশ্যে আসতেই শোরগোল ইন্টারনেট দুনিয়ায়

হবু মা কেলসে হ্যাচার, তাঁর শরীর দু’টি জরায়ু রয়েছে এ ক্থা প্রথম সন্তানের জন্ম দেওয়ার সময়ই জানা গিয়েছিল। তবে দু’টি জরায়ুতেই সন্তান ধারণের বিষয়টিতে অবাক হয়েছেন চিকিৎসকেরা।

তাঁদের মতে, একই সঙ্গে দু’টি জরায়ুতেই সন্তান বেড়ে ওঠা বিরলতম ঘটনার মধ্যে একটি। গোটা বিশ্বে মাত্র ০.৩ শতাংশ মহিলাদের শরীরে দু’টি জরায়ু থাকে। আর দু’টি জরায়ুর নিজস্ব ডিম্বাশয় ও ফ্যালোপিয়ান টিউবও থাকে। কিন্তু দু’টি জরায়ুতে এক সঙ্গে ভ্রূণের সঞ্চার হওয়া সত্যিই বিরল।

এ বিষয়ে কেলসের চিকিৎসক রিচার্ড ডেভিস জানিয়েছেন, এই জাতীয় গর্ভধারণের ক্ষেত্রে ঝুঁকি অনেকটা বেশি থাকে। এমনিতে গোটা পৃথিবীতে খুব কম সংখ্যক মহিলার শরীরে দু’টি জরায়ু থাকে। আর দু’টি জরায়ুতেই সন্তানধারণ করার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

যমজ সন্তান হলেও দু’টি ভ্রূণ একই সময়ে সঞ্চার হয়নি। কয়েক ঘণ্টা অথবা কয়েক দিন এমনকি কয়েক সপ্তাহের ব্যবধানে দু’টি ভ্রূণের সঞ্চার হয়েছে এমনটা চিকিৎসকদের ধারণা।

এই মুহূর্তে হবু মা কেলসে চিকিৎসকদের বিশেষ তত্ত্বাবধানে রয়েছেন। বাড়তি মনোযোগ পেয়ে খানিকটা অপ্রতিভ হয়ে পড়েছেন তিনি। তবে তাঁকে নিয়ে কেন যে এত হইচই হচ্ছে, সে বিষয়ে বিশেষ মাথা ঘামাচ্ছেন না তিনি। ডিসেম্বরেই ঘরে আসবে নতুন দুই ফুটফুটে অতিথি। সন্তানপ্রসবের আগের এই এক মাস খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন চিকিৎসকেরা। সে কারণেই এক মাস আগে থেকেই হাসপাতালে তাঁদের বিশেষ নজরে রয়েছেন হবু মা কেলসে হ্যাচার।

আরও পড়ুন,
*গ্রহ দোষ কাটানোর সেরা উপায়, রান্না ঘরে রাখুন এই তিন জিনিস, হুড়মুড়িয়ে ঘরে আসবে টাকা ও পয়সা
*Palmistry: লাগজারি বাড়ি, গাড়ির মালিক হবেন, জানতে পারবেন নিজের হাতের রেখা দেখে, রইলো উপায়

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।