'

শিবের রুদ্রাভিষেকের সময় গঙ্গাজলে দিন এই দ্রব্য, সুখ-শান্তি-সমৃদ্ধিতে ভোরে উঠবে সংসার

By BB Mar9,2024
During Rudrabhishek of Lord Shiva, pour this divya into the Gangesশিবের রুদ্রাভিষেকের সময় গঙ্গাজলে দিন এই দ্যাব্য, সুখ-শান্তি-সমৃদ্ধিতে ভোরে উঠবে সংসার

শিবের রুদ্রাভিষেকের সময় গঙ্গাজলে দিন এই দ্রব্য, সুখ-শান্তি-সমৃদ্ধিতে ভোরে উঠবে সংসার</h1>

প্রচলিত আছে, এই রীতি মেনে চললেই জীবনের সবরকম সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভাব। সারারাত নির্জলা উপবাস রেখে এই বিশেষ তিথিতে অনেক ভক্তরা এক গ্লাস গঙ্গাজলে সামান্য মধু আর দুধ মিশিয়ে শিবলিঙ্গে নিবেদন করেন (দেবাদিদেবের আরাধনা)। তবে অনেকেই হয়তো জানেন না, অভিষেক করার সময় দুধ আর গঙ্গাজলের সঙ্গে আরও কিছু দ্রব্য যোগ করা উচিত। গঙ্গা জলে মধু যোগ করা উচিত এবং তারপরে ভগবান শিবকে নিয়ম মেনে অভিষেক করা উচিত।

শিবের রুদ্রাভিষেকে কি কি দেয়ে অভিষেক করবেন?

পরিবারে সুখ-শান্তি ও সমৃদ্ধি বাড়িয়ে তুলতে, মনের ইচ্ছে পূর্ণ করতে বাবা মহাদেবের পুজো করে উপবাস ভঙ্গ করেন অগুনতি শিবভক্তরা। এদিন দেবাদিদেব মহাদেবের অভিষেক করার সময় রীতি মেনে দুধ, দই, মধু, গঙ্গাজল, ঘি নিবেদন করা হয়ে থাকে। এক্ষেত্রে বিশেষ লক্ষ্য রাখা উচিৎ করণ বর্তমান বাজারে দ্রব্যাদি ভ্যাজাল হওয়ার সম্ভাবনা থাকে তাই বিশেষ করে ‘ঘি’ জেনেবুঝে নিবেদন করা উচিৎ।

শিবের রুদ্রাভিষেকের সময় গঙ্গাজলে দিন এই দ্রব্য

কথিত আছে, অল্পতেই সন্তুষ্ট হন দেবাদিদেব মহাদেব। তাই তো মহাশিবরাত্রি তিথিতে শিবের মন্দিরগুলিতে ভক্তরা লাইন দিয়ে অপেক্ষা বাবার আরাধনা করেন। মানসিক ও শারীকিক অসুস্থতা থাকে মুক্তি পেতে, সুখ-শান্তিতে থাকতে শিবের পুজো করে রুদ্রাভিষেক করা উচিৎ। গঙ্গাজলের সঙ্গে সামান্য মধু মিশিয়ে অভিষেক
কারা উচিৎ।

অভিষেক করবেন বিভাবে?

শাস্ত্র অনুযায়ী সর্ব প্রথম ভগবান শিবের চন্দ্রমৌলেশ্বর রূপের ধ্যান করা নিয়ে একটি পরিষ্কার তামার পাত্রে পরিমান মত গঙ্গাজল নিয়ে তাতে মধু মিশিয়ে নিন। পাত্রের চারদিকে সিঁদুর দিয়ে তিলক লাগিয়ে নিতে পারেন। এবার ভক্তির সাথে ‘ওম চন্দ্রমনসে নমঃ’ মন্ত্র জপ করুন আর ঐ পাত্রে লাল সুতো বেঁধে দিন। এবার আপনি ওম নমঃ শিবায় মন্ত্র বলে শিবলিঙ্গে কিছু ফুলের পাপড়ি, বিশেষ করে বেল পাতা অর্পণ করুন। এছাড়াও চন্দন এবং ফুলের মালা আরও ইত্যাদিও ইত্যাদি অর্পণ করতে পারেন।

এবার সেই তামার পাত্রের মধু মেশানো গঙ্গাজল -প্রথমে ডানে পরে বামে এর পর শিবলিঙ্গের যেখানদিয়ে জল ধারা বয়ে যায় তার মাঝে উঁচু স্থানে অভিষেক করে নিয়ে এর পর শিবলিঙ্গের উপর ধীরে ধীরে অভিষেক করুন। অভিষেকের সময় মনে মনে ওম চন্দ্রমৌলেশ্বরে নমঃ মন্ত্র জপ করতে করুন। সবশেষে শিবলিঙ্গে পরিষ্কার জল অর্পণ করুন। এবার আপনি মনে মনে প্রার্থনা করে শিবের কাছে করুন।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক