Family Pension: স্বামীর সঙ্গে দ্বন্দ? সন্তানদেরকে ফ্যামিলি পেনশনের নমিনি করতে পারবেন মহিলা কর্মীর, জেনে নিন নয়া নিয়ম

By BB Jan3,2024
Famoly Pension: স্বামীর সঙ্গে দ্বন্দ? সন্তানদেরকে ফ্যামিলি পেনশনের নমিনি করতে পারবেন মহিলা কর্মীর, জেনে নিন নয়া নিয়মFamoly Pension: স্বামীর সঙ্গে দ্বন্দ? সন্তানদেরকে ফ্যামিলি পেনশনের নমিনি করতে পারবেন মহিলা কর্মীর, জেনে নিন নয়া নিয়ম

Family Pension: এবার পেনশন সংক্রান্ত নিয়মগুলিকে সংশোধন করার ব্যবস্থা করেছে ডিপার্টমেন্ট অফ পেনশন অ্য়ান্ড পেনশনার্স ওয়েলফেয়ার। সেখানে বলা হয়েছে যে, একজন মহিলা কর্মচারী নিজের স্বামীর বদলে সন্তানদের নাম রাখতে পারেন তাঁর পেনশনের উত্তরাধিকার হিসাবে। কিন্তু ঠিক কখন সেটা? জেনে রাখুন

সেন্ট্রাল সিভিল সার্ভিসেস পেনশন নিয়ম ২০২১ অনুসারে কোনও একজন সরকারি কর্মীর মৃত্যুর পরে অথবা কোনও অবসরপ্রাপ্ত সরকারি কর্মীর মৃত্যুর পরে তাঁর পরিবারের নিকট অত্যিয় ফ্যামিলি পেনশন পান।

আরও পড়ুন,
*High Blood Sugar Control Tips: সুগারের রোগীদের কি কমলালেবু খাওয়া উচিৎ? জেনে রাখুন কাদের জন্য বিষের সমান এই ফল?
*Video: চাঁদনির যৌবন দেখে রোমান্টিক পবন সিং, ঘরের মধ্যে এমন কাজ করলেন

follow Sangbad Bhavan on google news

কিন্তু যদি কোনও একজন সরকারি কর্মী অথবা অবসরপ্রাপ্তের স্ত্রী জীবিত থাকেন তাহলে কিন্তু সাধারণত পেনশন তিনিই পান। তবে এবার সে সব নিয়মে কিছু সংশোধনী আনা হচ্ছে। আর সেখানে বলা হচ্ছে, কোনও সরকারি মহিলা কর্মী তাঁর পেনশনের নমিনি হিসাবে স্বামীর নাম না রেখে সন্তানদের নামও রাখতে পারেন। এমনটা তিনি করতেই পারেন।

সূত্র মারফত খবর, এক্ষেত্রে সেই মহিলা কর্মী যদি কিনা নিজের স্বামীর বিরুদ্ধে ডিভোর্সের পিটিশন দাখিল করেন নতুবা প্রোটেকশন অফ ওমেন ফ্রম ডোমেস্টিক ভায়োলেন্স অ্য়াক্ট অনুসারে তিনি যদি পিটিশন দাখিল করেন তাহলেই তিনি পেনশনের নমিনি হিসাবে নিজের স্বামীর নাম না লিখে নিজের সন্তানদের নাম লিখতেই পারেন। জানা গিয়েছে এই সংশোধনটি নারী ও শিশু সুরক্ষা সংক্রান্ত মন্ত্রকের সাথে আলোচনা করার পরই করা হয়েছে।

এই নয়া নির্দেশে আরও বলা হয়েছে যে, কোনও একজন মহিলার ডিভোর্স সংক্রান্ত মামলা যদি কিনা আদালতে ঝুলে থাকে তহলেও তিনি এই সিদ্ধান্ত নিতে পারেন। কোনো সমস্যা নেই। আবার ডোমেস্টিক ভায়োলেন্স সংক্রান্ত অভিযোগ যদি তিনি করে থাকেন তাহলেও তিনি তাঁর স্বামীকে পেনশনের নমিনি না করে নিজের সন্তানদের নমিনি করতেই পারেন। সেক্ষেত্রে ওই মহিলা তাঁর ফ্যামেলি পেনশন তাঁর মৃত্যুর পরে যেন তাঁর সন্তান বা সন্তানদেরকে দেওয়া হয় এটা কর্মী অনুরোধ করতে পারেন।

কিন্তু কেন এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে?

সূত্র অনুযায়ী খবর, আসলে দফতরের কাছে এনিয়ে বহু আর্জি আসছিল। কোনও একজন মহিলা কর্মী তাঁর সন্তানদের পেনশনের নমিনি করতে পারবেন কি না সেই ব্যাপার নিয়ে। এ ক্ষেত্রে এবার থেকে বড় সুযোগ পাবেন সকল মহিলা কর্মীরা। এক্ষেত্রে মহিলা কর্মীকে তাঁর দফতরের বিভাগীয় প্রধানের কাছে চিঠি লিখে বিষয়টি জানাতে হবে।

আরও পড়ুন,
*Make Up Tips: মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়ছেন? এতে ত্বকের কি কোনও ক্ষতি হচ্ছে?
*বাবা থেকে স্বামী! কোথায় রয়েছে বিয়ের এমন অদ্ভুত রীতি?

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক