'

সংসার চালাতে ছাগল প্রতিপালন করেন মা, UPSC-তে সফল হয়ে বিরাট উপহার বিশালের

By BB Mar2,2024
Goat rearing mother, Vishal successful in UPSCসংসার চালাতে ছাগল প্রতিপালন করেন মা, UPSC-তে সফল হয়ে বিরাট উপহার বিশালের

ছোটো থেকেই আমাদের শেখানো হয় প্রবল ইচ্ছাশক্তির দ্বারা যে কোনো কাজ করা সম্ভব। সম্প্রতি তারই উদাহরণ উঠে এলো। চরম দারিদ্রতাকে জয় করে ইউপিএসসি'(UPSC)-তে সফল হয়েছেন এক যুবক। ২০০৮ সালে প্রয়াত হয়েছেন বিশালের বাবা। এরপর সংসার চালাতে ছাগল প্রতিপালন করতেন তার মা।

পড়াশোনার জন্য শিক্ষকদের সাহায্য নিতে হয়েছিল বিশালকে। তবে এই প্রবল অর্থকষ্টের মধ্যেও নিজের স্বপ্নকে হারিয়ে যেতে দেননি তিনি। তাইতো অবশেষে সাফল্যের স্বাদ পেয়ে উচ্ছ্বসিত তিনি। দেশের সবথেকে কঠিন পরীক্ষায় পাশ করে দৃষ্টান্ত তৈরি করেছেন এই যুবক।

তিনি বুঝিয়ে দিয়েছেন যদি সঠিক সংকল্প এবং কঠোর পরিশ্রম করা যায় তাহলে জীবনের যে কোনো লক্ষ্যই অর্জন করা সম্ভব। বিহারের মুজাফফরপুর জেলার বাসিন্দা বিশাল ২০২১ সালের ইউপিএসসি(UPSC) পরীক্ষায় ৪৪৮তম স্থান দখল করেছেন।

তার এই সাফল্যে গোটা এলাকা জুড়ে উৎসবের আবহ তৈরি হয়েছে। আর তিনি তার সমস্ত সাফল্যের কৃতিত্ব দিয়েছেন তার পরিবার এবং শিক্ষক গৌরীশংকর প্রসাদকে। তার মতে যখনই তিনি কঠিন পরিস্থিতির শিকার হয়েছেন তখনই তার দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন গৌরীশংকর। জানা গিয়েছে, ২০১১ সালে বোর্ড পরীক্ষায় পাশ করে ২০১৩ সালের আইআইটি কানপুরে ভর্তি হয়েছিলেন তিনি।

সেখান থেকে পাশ করার পর বেশ কিছুদিন চাকরি করেন ‘রিলায়েন্স’এ। এই বিষয়ে তার শিক্ষক জানিয়েছেন পড়াশোনায় ভীষণ ভালো ছিল বিশাল। তবে তার বাবার মৃত্যুর পর বিপর্যয় নেমে আসে পরিবারে। সংসার চালাতে তার মা রীনাদেবী ছাগল প্রতিপালন শুরু করেন। অবশেষে ছেলের সফলতায় সুখের মুখ দেখতে চলেছেন তিনি।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক