The world's smallest fish 'Danionella cerebrum'বিশ্বের ক্ষুদ্রতম মাছ 'ড্যানিয়োনেলা সেরিব্রাম'

বিশ্বের ক্ষুদ্রতম মাছ ‘ড্যানিয়োনেলা সেরিব্রাম’

সম্প্রতি মায়ানমারের নদীতে এমন এক মাছের সন্ধান মিলেছে যা ১০০ ডেসিবেলের বেশি আওয়াজ করতে পারে। কী অবাক হচ্ছেন তো? ভাবছেন মাছ আবার এতো বেশি আওয়াজ করতে পারে? তবে এমনটাই সত্যি। বিজ্ঞানীরা এই মাছ আবিষ্কার করেছেন মায়ানমারের নদী থেকে।

তবে এই মাছের আকার কিন্তু ভীষণই ছোটো। একটি জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী মাছটির আকার মাত্র ১২ মিলিমিটার এবং তার দেহ কাচের মতোন স্বচ্ছ। এই মাছটির নাম ‘ড্যানিয়োনেলা সেরিব্রাম’। পাশাপাশি বিজ্ঞানীদের ধারণা এটি বিশ্বের ক্ষুদ্রতম মাছ।

তবে আকারে ছোটো হলেও মনে করা হচ্ছে এতোদিন পর্যন্ত যত রকমের মাছ পাওয়া গিয়েছে তার মধ্যে এই মাছের আওয়াজ সবথেকে বেশি। জানা গিয়েছে, ১৪০ ডেসিবেলের থেকেও বেশি আওয়াজ সৃষ্টি করতে পারে মাছটি। কীভাবে তারা এই আওয়াজ তৈরি করে তা জানার জন্য উচ্চগতিসম্পন্ন ক্যামেরা ব্যবহার করা হয়েছে।

ইতিমধ্যেই বিষয়টি নিয়ে ‘পিএনএএস’ জার্নালেও তথ্য প্রকাশ্যে এসেছে। এছাড়া বার্লিনের ‘চ্যারিটে’ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানিয়েছেন এই মাছের নাকি এক অদ্ভুত আওয়াজ বের করার ক্ষমতা রয়েছে। তারা নিজের দেহের পেশীকে কাজে লাগিয়ে এই আওয়াজ তৈরি করতে সক্ষম হয়।

তবে ঠিক কোন বিশেষ প্রক্রিয়ায় তারা এই আওয়াজ তৈরি করে তা এখনো জানা যায়নি। আপাতত সেই বিষয়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। অন্যদিকে মনে করা হচ্ছে অপরিষ্কার জলে নিজেদের রাস্তা খুঁজে নেওয়ার জন্যই তারা এই ধরনের আওয়াজ করে। তবে শিকারিদের হাত থেকে বাঁচতেও তারা এই পদ্ধতি অবলম্বন করতে পারে বলে মনে করা হচ্ছে।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক