Childhood spent in poverty, many struggles and now the world's 'richest' person Jay জল, বিদ্যুৎ অভাবে কেটেছে ছেলেবেলা, এখন বিশ্বের 'ধনীতম' ব্যক্তি জয়

প্রচন্ড অভাবে কেটেছিল তার ছোটবেলা, তবে প্রবল ইচ্ছাশক্তির জেরে আজ তিনি দেশের অন্যতম সফল ব্যক্তি। স্থান পেয়েছেন দেশের ধনীতম ব্যক্তিদের তালিকায়। তার নাম জয় চৌধুরী, আইআইটি’তে পড়াশোনা করে নিজস্ব সংস্থা স্থাপন করেন।

হিমাচল প্রদেশের উনা জেলার পানোহ্‌ নামক গ্রামে জন্মগ্রহণ করেছিলেন জয়। কোনো পরিষেবাই সেখানে ছিল না। না ছিল পান করার বিশুদ্ধ জল, না বিদ্যুৎ। তবে সেসবের মধ্যেই লড়াই করে বড়ো হয়েছেন তিনি। কোনো অভাবকেই সাফল্যের পথে বাধা হতে দেননি।

ছোট থেকে পড়াশোনায় খুবই ভালো ছিলেন জয়। বারাণসীর আইআইটি-বিএইচইউ থেকে ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হয়ে, হার্ভার্ড বিজ়নেস স্কুলে এগ্‌জ়িকিউটিভ ম্যানেজমেন্ট প্রোগ্রাম করেন। তবে কখনোই অন্যের অধীনে চাকরি করতে চাননি তিনি। ইচ্ছে ছিল নিজের দমে কিছু করার।

সেই মতো ১৯৯৭ সালে নিজস্ব সংস্থা তৈরি করেন জয়। যেটি মূলত ডেটা সিকিউরিটি প্ল্যাটফর্ম। পাশাপাশি অ্যান্টি স্প্যাম ইমেল সফ্‌টওয়্যার সংস্থাও চালু করেছিলেন। ধীরে ধীরে একাধিক সংস্থা তৈরি করেছিলেন তিনি। তার শেষতম উদ্যোগ হলো ‘জ়েডস্কেলার’।

যেটি ২০১৮ সালের ১৬ই মার্চ নিউইয়র্কের শেয়ারবাজারে নথিভুক্ত হয়েছে। এই সংস্থার মূল্য ভারতীয় মুদ্রায় প্রায় ২ লক্ষ কোটি টাকা। জয় মূলত চান মানুষ সুরক্ষিতভাবে প্রযুক্তি ব্যবহার করুক। যাতে প্রযুক্তি ব্যবহার করতে গিয়ে তারা প্রতারণার শিকার না হন।

ব্লুমবার্গের পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীর অন্যতম ধনী ব্যক্তি হলেন জয়। ১৪ই জুন পর্যন্ত তার সম্পত্তির পরিমাণ ছিল ভারতীয় মুদ্রায় ৯১ হাজার কোটি টাকা। তিনি হলেন অন্যতম আইআইটি পড়ুয়া যিনি ধনীর তালিকায় স্থান পেয়েছেন।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক