In just six hours, two parts of India were shaken by the earthquakeমাত্র ছয় ঘন্টার মধ্যে ভারতের দুই প্রান্ত কেঁপে উঠল ভূমিকম্পে

মাত্র ছয় ঘন্টার মধ্যে ভারতের দুই প্রান্ত কেঁপে উঠল ভূমিকম্পে। ভূমিকম্পের জেরে অরুনাচল প্রদেশের দুই জায়গা কেঁপে উঠল। বুধবার মধ্যরাতে ও বৃহস্পতিবার ভোরে কম্পন অনুভূত হয়। এর পাশাপাশি বৃহস্পতিবার ভোরে পর পর দু’বার কম্পনে কেঁপে ওঠে মহারাষ্ট্রের হিঙ্গোলি জেলার বিস্তীর্ণ অংশ। অর্থাৎ দেশের দুই প্রান্ত প্রায় একই সময়ে কেঁপে উঠেছে।

যদিও এই ভূমিকম্পের মাধ্যমে বৃহৎ ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি৷ এছাড়া হতাহতের খবরও মেলেনি। জাতীয় ভূকম্পনকেন্দ্র বা ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি-র দেওয়া তথ্য থেকে ভূমিকম্পের খবর পাওয়া যায়।

অরুনাচল প্রদেশের পশ্চিম কামেং এলাকায় বুধবার রাত ১টা ৪৯ মিনিটে প্রথম কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৩.৭। এরপর দ্বিতীয় বার কম্পন অনুভূত হয় পূর্ব কামেং-এ। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৪।

মাটি থেকে ১০ ও ৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎস স্থল ছিল বলে জানা গিয়েছে। এর পাশাপাশি বৃহস্পতিবার ভোর বেলা মহারাষ্ট্রের হিঙ্গোলি জেলা কেঁপে ওঠে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৫। প্রথম কম্পন অনুভূত হয় ৬টা বেজে ৮ মিনিটে। এরপর ৬টা ১৯ মিনিটে দ্বিতীয় বার কম্পন অনুভূত হয়। দ্বিতীয় বার কম্পনের মাত্রা ছিল ৩.৬।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক