'

এবার মিড ডে মিলের সবজির খোসা দিয়ে জৈব সার তৈরি করল ছাত্র-ছাত্রীরা

By BB Feb23,2024
এবার মিড ডে মিলের সবজির খোসা দিয়ে জৈব সার তৈরি করল ছাত্র-ছাত্রীরাএবার মিড ডে মিলের সবজির খোসা দিয়ে জৈব সার তৈরি করল ছাত্র-ছাত্রীরা

এবার মিড-ডে মিলের সবজির খোসা দিয়ে জৈব সার তৈরি করে তাক লাগালো বসিরহাটের এক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা। সেই সার ব্যবহৃত হচ্ছে কৃষি কাজেও। আমরা সকলে জানি যে সময়ের সাথে সাথে প্রাকৃতিক দূষণ ক্রমাগত বেড়েই চলেছে।

ক্রমাগত রাসায়নিক সার ব্যবহার যেমন পরিবেশের ক্ষতি করছে, তেমনই সেই সার ব্যবহার করা শাকসবজি খেয়ে মানুষের মধ্যেও বিভিন্ন রোগ দেখা দিচ্ছে। তাইতো বর্তমানে বিশেষজ্ঞরা জানিয়েছেন রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার ব্যবহার করতে।

সেরকমই এবার উত্তর ২৪ পরগণা জেলার বসিরহাটের চাঁপাপুকুর হাইস্কুলের ছাত্র-ছাত্রীরা মিড-ডে মিলের সবজির খোসা দিয়ে জৈব পদ্ধতিতে সার তৈরি করেছে। যা ব্যবহার করা হচ্ছে ওই বিদ্যালয়ের ফুল বাগান এবং সবজির ক্ষেতে। ফলে পড়ুয়াদের স্বাস্থ্যের যেমন উন্নতি ঘটছে তেমনি পরিবেশেও ভালো প্রভাব ফেলছে।

মূলত মাটিতে থাকা অনুজীবের ক্রিয়াকলাপ বৃদ্ধি করে জৈব সার। এছাড়াও গাছের বৃদ্ধি এবং অন্যান্য কাজেও সহায়তা করে। যেহেতু মিড-ডে মিলের রান্নায় ব্যবহৃত সবজিগুলির মধ্যে কোনো ক্ষতিকারক উপাদান থাকে না তাই সেগুলি দিয়ে সহজেই সার তৈরি করা যাচ্ছে।
 
ফলে একদিকে যেমন সহজেই সার তৈরি করা যাচ্ছে অন্যদিকে এতে ছাত্র-ছাত্রীদের সৃজনশীল ক্ষমতা বিকাশের পথও তৈরি হচ্ছে। যেই তথ্য উঠে আসতেই তাদের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন সকলে। তাদের মন্তব্য আপাতত এই স্কুল পথ দেখাচ্ছে অন্যদের।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক