বৈভব-লক্ষ্মী পুজো করা হয় অক্ষয় তৃতীয়ায়, নেপথ্যে রয়েছে যে গল্প

By BB May10,2024
Vaibhav-Lakshmi puja is performed on Akshaya Tritiya, the story behind itবৈভব-লক্ষ্মী পুজো করা হয় অক্ষয় তৃতীয়ায়, নেপথ্যে রয়েছে যে গল্প

হিন্দু এবং জৈন ধর্মাবলম্বীদের কাছে অক্ষয় তৃতীয়া একটি বিশেষ দিন। মূলত প্রত্যেক বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয় তিথিতে পালিত হয় অক্ষয় তৃতীয়া। শোনা যায় এদিন কুবেরের তপস্যায় সন্তুষ্ট হয়ে মহাদেব তাকে প্রচুর পরিমাণে ধনরত্ন দান করেছিলেন।

যেহেতু এই দিন কুবের লক্ষ্মীলাভ করেছিলেন তাই অক্ষয় তৃতীয়ার দিন বৈভব লক্ষ্মীর পুজো করা হয়। অনেকেই অক্ষয় তৃতীয়া সম্পর্কে জানেন কিন্তু এমন অনেকে রয়েছেন অক্ষয় তৃতীয়া কেন পালিত হয় তা জানেন না। অক্ষয় তৃতীয়ার দিনেই পরশুরামের জন্ম হয়েছিল।

এই দিনে গঙ্গা এসেছিলেন মর্ত্যে। সত্যযুগ শেষ হয়ে ত্রেতাযুগের সূচনা হয়েছিল অক্ষয় তৃতীয়ার দিনে। তবে বেদের সময় কুবেরকে ভালো লোক হিসেবে মনে করা হতো না। অথর্ব বেদে থাকে অপদেবতাদের প্রধান এবং শতপথে ব্রাহ্মণ তস্কর হিসেবেও তাকে বর্ণনা করা হয়েছে।

follow Sangbad Bhavan on google news

অন্যদিকে রামায়ণ এবং পুরাণ থেকে জানা যায় প্রজাপতি ব্রহ্মার কৃপা লাভ করার পর কুবের লঙ্কার অধিপতি ছিলেন। তবে পরে রাবণ তাকে হারিয়ে লঙ্কা দখল করেন। এরপরই কুবের দেবতার তপস্যায় বসেন।

তার তপস্যায় সন্তুষ্ট হয়ে মহাদেব তাকে প্রচুর ধন-সম্পত্তি দান করেন। তাই অক্ষয় তৃতীয়ার এই শুভদিনে যদি কেউ গণেশ এবং লক্ষ্মীর সাথে কুবেরের পুজো করেন তাহলে তার সমৃদ্ধি লাভ হয়।

আরও পড়ুন,
*অক্ষয় তৃতীয়া, আজ থেকেই কপাল খুলবে ৩ রাশির
*অক্ষয় তৃতীয়া কেনাকাটা পূর্বে রাশি মিলিয়েনিন

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক