বাজ পড়ে ৩৭ জনের মৃত্যু! মৃতের সংখ্যা সবচেয়ে বেশি উত্তরপ্রদেশের প্রতাপগড় জেলায়

20240712 063503

দীর্ঘদিন ধরে চলছে ভারী বৃষ্টিপাত এর মধ্যেই একদিনে মোট ৩৭ জনের মৃত্যু হলো উত্তরপ্রদেশের বেশ কয়েকটি জেলায়। তাদের প্রত্যেকেরই মৃত্যুর হয়েছে বাজ পড়ে। সবথেকে বেশি মৃত্যু হয়েছে প্রতাপগড় জেলায়। যেখানে একদিনে ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

একইসাথে আহত হয়েছেন বেশ কয়েকজন। আপাতত হাসপাতালে চলছে তাদের চিকিৎসা। বেশ কয়েকদিন ধরেই উত্তরপ্রদেশে ভারী বৃষ্টিপাত হচ্ছে। বুধবার বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি হয়েছে বেশ কয়েকটি জেলায়। জানা গিয়েছে, এই দুর্যোগে রাজ্যের বিভিন্ন প্রান্তে বজ্রাঘাতে মৃত্যু এবং আহত হওয়ার খবর শোনা গিয়েছে।

প্রতাপগড়ে মৃত্যু হয়েছে সবথেকে বেশি। তারপরে রয়েছে সুলতানপুর জেলা। সেখানে মৃত্যু হয়েছে ৭ জনের। এছাড়াও চন্দৌলিতে ৬, মৈনপুরীতে ৫এবং প্রয়াগরাজে ৪ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। মৃত্যুর পাশাপাশি সব জেলাতেই আহত হয়েছেন অনেকে। একদিনেই আহতের সংখ্যা ১২ জনেরও বেশি।

আবহাওয়া দপ্তরের তরফ থেকে এই রাজ্যে আরও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। প্রত্যেককে নির্দেশ দেওয়া হয়েছে খুব প্রয়োজন ছাড়া যেন তারা বাইরে না বের হন। পূর্ব এবং পশ্চিম উত্তরপ্রদেশে ১১-১৩ই জুলাই পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

গত বুধবার বারাণসী এবং কানপুরে বৃষ্টি হয়েছে যথাক্রমে ৬০ মিলিমিটার ও ৩৫ মিলিমিটার। বৃহস্পতিবারও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে সিদ্ধার্থনগর, মহারাজগঞ্জ, গোরখপুর, দেউরিয়া, কুশীনগর, বলরামপুর এবং লখিমপুরখেরিতে। এছাড়া বৃষ্টিপাত হতে পারে প্রয়াগরাজ, পিলভীত, সীতাপুর, ফতেপুর, সোনভদ্র, মোরাদাবাদ, রামপুর, বরেলী, কৌশাম্বী এবং মির্জ়াপুরে।