RG Kar Case: ‘রাতের দখল নিতে দেবে না মহিলাদের’, দুষ্কৃতীরা আর কি বলেছে? ফের হামলার ভয়ে কুঁকড়ে নার্সরা

kmc 20240816 020617 qRNky67H83

১৪ই আগস্টের রাতে স্বাধীনতার প্রাক্কালে ‘রাত দখল’-এর ডাকে গোটা রাজ্য জুড়ে রাস্তায় নেমেছিলেন মহিলারা। এমন বিপুল অরাজনৈতিক মিছিল গোটা দেশ কবে দেখেছে তা অনেকেই স্মরণে আনতে পারছেন না৷ সকলের একটিই দাবি ‘বিচার চাই’। গত ৮ই আগস্ট আর জি কর হাসপাতালের সেমিনার রুমে ধর্ষণ করে খুন করা হয় এক তরুণী চিকিৎসককে।

কর্মক্ষেত্রে মহিলারা সুরক্ষিত নন এমন দাবি জানিয়েছেন হাসপাতালের সমস্ত মহিলা কর্মী থেকে চিকিৎসক। আর এরপর হাসপাতালে আন্দোলন শুরু হয়। ধীরে ধীরে সেই আন্দোলন ছড়িয়ে পড়ে গোটা রাজ্য জুড়ে। আর সেই প্রতিবাদে গতকাল ‘রাত দখল’-এর দাবিতে পথে হাঁটেন সকলে। কারোর হাতে ‘বিচার চাই’ প্ল্যাকার্ড বা কেউ মোমবাতি হাতে সোচ্চার হয়েছেন। আর এই সময় ঘটে যায় আরেক নারকীয় ঘটনা।

আর জি কর মেডিকেল হাসপাতালে ঢুকে পড়ে এক দল দুষ্কৃতী। জরুরী বিভাগে ঢুকে তারা নষ্ট করে ফেলে গোটা চত্বর। ভেঙে ফেলে একাধিক জীবনদায়ি ওষুধ। এর পাশাপাশি মারধর করা হয় নার্সদের। পুলিশ থেকে চিকিৎসক কেউই বাদ যায়নি। আতঙ্কিত নার্স ও চিকিৎসকদের একাংশের দাবি, ওই দুষ্কৃতীরা বলে গিয়েছে রাতের দখল নিতে দেবে না মহিলাদের। আজ তারা ফের হামলা করবে।

হাসপাতালে নার্সিং সুপার জানান, “এই হামলা পূর্ব পরিকল্পিত। রাতের দখল নিতে দেবে না সেটাই জানিয়ে গেল।” স্বাস্থ্যকর্মীদের কথায়, ওই দুষ্কৃতীরা সকলে ‘We want Justice’ বলে হাসপাতালে ঢুকে পড়ে। এরপর তাণ্ডব চালায় তারা। নার্সিং সুপারের কথায়, “আমাদের সিকিউরিটি নেই। এই পোশাকটাই সিকিউরিটি।”

এর পাশাপাশি গতকাল রাতে ডিউটিতে থাকা নার্সদের কথায়, “পুলিশ কাল আমায় নিজে বলেছেন দিদি আমাদের নর্মাল ড্রেস দিন। একটু লোকানোর জায়গা করে দিন। সিকিউরিটি গার্ডকে বলছে তালা লাগিয়ে দিন।” এর পাশাপাশি বাকি সকলেই কথায়, পুলিশ জানতো রাতে র‍্যালি বেরোবে। তবে হাসপাতাল চত্বরে বাড়তি পুলিশ কেনো মোতায়েন করা হলো না।

তবে হাসপাতালে চত্বরে কর্মরত সকলের মুখে একটিই কথা, দুষ্কৃতীরা বলে গিয়েছে তারা আজ আবার আসবে। এই ঘটনায় নিন্দায় সরব হয়েছেন মানিকতলা থানার ওসি দেবাশীষ দত্ত। তার কথায়, এটি পূর্বপরিকল্পিত। ওই দুষ্কৃতীরা সাংবাদিক পুলিশ সকলকে হেনস্তা করেছে। ওরা নাম ধরে চিকিৎসক, পুলিশদের নাম বলছিল তাদের মারার জন্য। এটি আগে থেকেই প্ল্যান ছিল।

আরও পড়ুন,
*RG Kar Case: ‘স্ত্রী-র পেটে লাথি মেরেছেন সন্দীপ!’ চাঞ্চল্যকর দাবি ‘আরজি কর’র প্রাক্তন অধ্যক্ষের প্রতিবেশীদের