কেমোথেরাপির মাঝে আরেক নতুন রোগ বাসা বেঁধেছে শরীরে, চিন্তায় দিন কাটছে হীনার

বলিউড অভিনেত্রী হিনা খান ক্যান্সারে আক্রান্ত হয়েছে তার ব ক্যান্সার ধরা পড়েছে। তিনি ইতিমধ্যেই কেমথেরাপির মধ্যে দিয়ে যাচ্ছেন কিন্তু তার মধ্যেই ধরা পরল আরও একটি রোগ মিউকোসাইটিস।

কেমোথেরাপির ফলে পার্শ্ব প্রতিক্রিয়া সহ অনেক রোগী ধরা পড়ে, যেমন ডায়রিয়া তারপর কারো মাথার চুল পড়ে যায় বিভিন্ন রোগ ধরা পড়ে। তাদের মধ্যে এই রোগটি ও তাদের তালিকা পড়ছে। হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়।

বৃহস্পতিবার তিনি নিজেই সোশ্যাল মিডিয়াতে জানিয়েছেন যে তার রোগটি ধরা পড়েছে। এবং তিনি অনুরাগীদের কাছে জানতে চেয়েছেন কেউ এমন সিচুয়েশনের মধ্য দিয়ে পেরিয়ে এসেছেন কিনা তাদের কাছ থেকে তিনি সাজেশন চেয়েছেন যে এখন তিনি কি করবেন। তার ক্যান্সার রোগ আক্রান্ত ছিল তার কেমোথেরাপি চলছিল কিন্তু তার মধ্যে আবার একটি নতুন রোগের আবির্ভাব ঘটেছে এই নিয়ে তিনি ভীষণভাবে ভেঙে পড়েছেন। ডক্টরের কথা মতোই চলছে তিনি। তিনি ক্যান্সারে তৃতীয় পর্যায়ে পা রেখেছেন এমনটাই জানা যাচ্ছে। যাদের ত্বক ভীষণ সেনসিটিভ তাদের এই রোগের ঝুঁকি রয়েছে।

ডক্টর শুভজিৎ চক্রবর্তী এই রোগের উপরসর্গ গুলির কথা জানিয়েছেন যে এই রোগ মূলত গলা মুখ ব্যথা করে এবং খাবার গিলতে অসুবিধা হয়। তরল খাবার খেতে পারলে খুবই ভালো হয়। তাহলে অনেক সময় গলা থেকে রক্তপাতের ঝুঁকি রয়েছে। কেমোথেরাপি উপর-নিচ করে এই রোগ সারানো যেতে পারে।

এই রোগ সারাতে হলে ডক্টরের কথা মেনে চলতে হবে যেহেতু এটি মুখের ভিতর হয় অর্থাৎ তার জন্য মুখ সবসময় পরিষ্কার রাখতে হবে কোন অ্যালকোহলযুক্ত মাউথ ওয়াশ ব্যবহার করা যাবে না এবং কোন ভাজা জাতীয় খাবার খাওয়া যাবেনা মূলত তরল খাবার খেলে একমাত্র ভালো হবে না হলে গলা থেকে রক্তপাত হতে পারে গলায় চাপ পড়লে।

চিকিৎসক আরো বলেন যে এই রোগে কোন মৃত্যুর কোন ঝুঁকি নেই কিন্তু এই রোগের শুধু ঠিকমতো খাবার গিলতে না পারার কারণে শরীরের পুষ্টি কমে যায় এবং শরীরের পুষ্টি কমে গেলে কেমোথেরাপি নেওয়ার জন্য সঠিক শক্তি, শরীরে থাকে না তাই কেমথেরাপি একটু বিরতি মাধ্যমে এই রোগ সারানো সম্ভব।

আরও পড়ুন,
*দাম ৪৮ লক্ষ, রোবট কুকুর কিনে বিপদে আমেরিকান ইউটিউবার!