অশান্ত মন পাঁচ মিনিটে শান্ত হবে! জেনে রাখুন উপায় | SANGBAD BHAVAN  

অশান্ত মন পাঁচ মিনিটে শান্ত হবে! জেনে রাখুন উপায়

কাজের প্রচুর চাপ, ব্যক্তিগত জীবনের ওঠা নামা সামাল দিতে গেলে নিজের মনকে আগে শান্ত করা খুবই জরুরি। শরীর আর মনকে একটি নিদিষ্ট বিন্দুতে কেন্দ্রীভূত করতে অনেকেই ধ্যান করেন। কিন্তু তার প্রভাব শরীরে অথবা মনে আদৌ পড়ছে কি না, তা হয়তো বুঝতেই পারেছেন না। কারণ, শরীরচর্চা করার মতো তো আর যেখানে সেখানে যখন-তখন ধ্যান বা মেডিটেশন করা যায় না। তার জন্য প্রয়োজন সঠিক পরিবেশ। নিয়মিত পাঁচ মিনিটের ধ্যান মানসিক দৃঢ়তা বাড়িয়ে তুলতে পারে। তবে, সঠিক ভাবে ধ্যান করার জন্য কয়েকটি বিষয় মাথায় অবশ্যই মাথায় রাখা জরুরি।

১) শ্বাস-প্রশ্বাস

আশপাশে কী হচ্ছে না সব কিছু ভুলে যান। হালকা সাউন্ডে কোনও যন্ত্রসঙ্গীত অথবা কোনো ‘মেডিটেশন মিউজ়িক’ শুনতে পারেন। চোখ দুটো বন্ধ করে শুধু মাত্র শ্বাস-প্রশ্বাসের ছন্দে মন দিওয়ার চেষ্টা করুন।

আরও পড়ুন,
*Make Up Tips: মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়ছেন? এতে ত্বকের কি কোনও ক্ষতি হচ্ছে?
ভুলাক্কার! স্মৃতি ফাঁকি দিচ্ছে? সমস্যা কমবে এই তিন খাবার খেলে

২) শান্ত পরিবেশ

কোলাহলের মাঝে ধ্যান করা যায় না। তাই প্রথমেই নিজেকে সুস্থির করতে শান্ত পরিবেশ বেছে নিন। যেখানে খুব একটা শোরগোল হয় না বা হওয়ার কোনো সম্ভাবনা নেই।

৩) টাইমর রাখুন

একমনে বসে ধ্যান করতে থাকলে সময়ের সঠিক জ্ঞান থাকে না। তাই যতটুকু সময় ধরে ধ্যান করতে চান, সেই সময় অনুযায়ী টাইমার সেট করে নিতে পারেন। টাইমার সাথে থাকলে বার বার চোখ খুলে সময় দেখতে হবে না ফলে একাগ্রতাও বাড়বে।

৪) মন্ত্র উচ্চারণ

ধ্যান করার সময় অনেকেই মন্ত্র উচ্চারণ করেন। বাবা মহাদেবের অনুগামীরা ধ্যান করার সময়ে বিশেষ কিছু মন্ত্র উচ্চারণ করে থাকেন। তবে আপনি কোনো নির্দিষ্ট মন্ত্র না জানলেও অসুবিধা নেই। শান্ত মনে ১০০ থেকে ১ পর্যন্ত গুনলেও চলবে।

৫) শ্বাস গুনতে পারেন

কিভাবে ধ্যান করতে হয় যদি না জানা থাকে তবে আপনি শান্ত পরিবেশে ধ্যানের কোনো মুদ্রায় বসে শুধু মাত্র শ্বাস-প্রশ্বাসের স্বাভাবিক চক্রও গুনতে পারেন। শ্বাস নেওয়া থেকে আরম্ভ করে শ্বাস ছাড়া পর্যন্ত একটি চক্র সম্পূর্ণ হয়। এই ভাবে পাঁচ মিনিটে মোট কতগুলি চক্র অথবা বৃত্ত সম্পূর্ণ হচ্ছে? তা গুনতে পারেন।

আরও পড়ুন,
শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে চান? শুধুমাত্র ওষুধের উপর ভরসা না করে পাতে রাখুন এই পাঁচ শাক
*৭২ বার চেষ্টাও অন্তঃসত্ত্বা হয়নি স্ত্রী, প্রতিবেশী যুবকের বিরুদ্ধে মামলা ঠুকলেন স্বামী

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।