ভুলাক্কার! স্মৃতি ফাঁকি দিচ্ছে? সমস্যা কমবে এই তিন খাবার খেলে | SANGBAD BHAVAN  

ভুলাক্কার! স্মৃতি ফাঁকি দিচ্ছে? সমস্যা কমবে এই তিন খাবার খেলে

সকাল বেলায় বন্ধুর সঙ্গে কথা বললেন, বিকেল হতে না হতে ভুলে গেলেন কী কথা হয়েছে। অফিসের দরকারি ফাইলটা কোথায় যে রেখেছেন, সেটাও বেমালুম ভুলে গিয়েছেন। আসলে দ্রুত গতির জীবনে অনেক সময় আমাদের মাথা ঠিক মতো কাজ করে উঠতে পারে না। স্মৃতি ফাঁকি দেয়। মনে রাখার জন্য বেছে নিতে রিমাইন্ডারের মতো নানা পথ। আবার ভুলে যাওয়ার সমস্যা বেশি দেখা দিলে অনেকেই সব কিছু কোথায়ো লিখে রাখেন। তবে এই সব পন্থা অবলম্বন না করে বরং মস্তিষ্কের যত্ন নেওয়া জরুরি। রোজকার খাবারে এমন কিছু পুষ্টিগুণ সম্পন্য খাবার রাখতে পারেন, যাতে মস্তিষ্ক সবসময় সচল থাকে। চলুন তাহলে জেনে নেওয়া যাক কোন খাবারগুলি স্মৃতিশক্তি ভাল রাখে?

১) বাদাম বা বীজ জাতীয় খাবার

ভিটামিন ই-র ভাল উৎস হল বাদাম এবং বীজ জাতীয় খাবার। সঠিক মাত্রার ভিটামিন-ই মস্তিষ্কের কার্যক্ষমতা বজায় রাখতে পারে । তাই নিজের স্মৃতিশক্তি উন্নত করতে চাইলে নিয়ম করে খেতে পারেন ড্রাই ফ্রুটস। কাজু, আখরোট, পেস্তা, সূর্যমুখীর বীজ, চিনা বাদাম এবং কুমড়োর বীজ, তিলের বীজ এই সব খাবার স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করে।

আরও পড়ুন,
*কনের বাড়ির মেনুতে মটন নেই, ক্ষোভে বিয়ে বাতিল করল পাত্রপক্ষ
*হাতে শরীরচর্চার সময় নেই? কার্যসিদ্ধি হবে মাত্র ৫ মিনিটের কসরতে

২) রঙিন সব্জি

শীত কাল মানেই কিন্তু বাজারে নানারকম জব্জি। টোম্যাটো, কুমড়ো, গাজর, রাঙা আলু এই সব রঙিন সব্জিতে অন্যান্য জরুরি উপাদানের সঙ্গেই থাকে ক্যারোটিনয়েড জাতীয় উপাদান। যা চোখের স্বাস্থ্য ভাল রাখতে অত্যন্ত উপযোগী। এই উপাদানটি আমাদের স্নায়ু ভাল রাখতে সহায়তা করে। পাশাপাশি, এই ধরনের সব্জিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট, যা মস্তিষ্কের কোষের বৃদ্ধিতে সহায়তা করে। তাই তো পুষ্টিবিদেরা মস্তিষ্কের বিকাশে রোজের খাবারে শাকপাতা রাখার কথা বলেন।

৩) ওটস

ওটস-এ রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। পেটের হাজারও সমস্যা দূর করতে সক্ষম। ওজন নিয়ন্ত্রনে থাকবে নিয়মিত ওটস খেলে।এমনকি শরীরে উপকারী ব্যাক্টেরিয়ার পরিমাণ বৃদ্ধি করতে পারে ওট্স। শিশুর মস্তিষ্কের বিকাশেও সাহায্য করে ওটস। নিয়মিত ওট্স খেলে স্মৃতি শক্তি ফাঁকি দিতে পারবে না।

আরও পড়ুন,
*৫টি গুপ্ত নিয়ম মনে রাখলে শীতেও ঝলমল করবে ত্বক
*অশান্তির জল্পনার অবসান, একই মঞ্চে বচ্চন পরিবার! সঙ্গে ছিলেন ঐশ্বর্য

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।