পেল্লাই সাইজের লাড্ডু, ওজন ৫০০ কিলো! বাপ্পাকে খুশি করতে কোথায় তৈরী হল এই লাড্ডু? জানুন

kmc 20240911 055212 HRWVtdX59f

গণেশ চতুর্দশী শেষ হয়ে গেছে। গণেশ চতুর্দশী ৭ই সেপ্টেম্বর ছিল। কিন্তু গণপতি বাপ্পা তাঁকে ঘিরে এখনো আনন্দে মেতে আছে সকলে। শুধুমাত্র মুম্বাইতে নয় বাংলার বিভিন্ন জায়গায় জাঁকজমক করে চলেছে শ্রী গণেশের পূজো। তাকে অনেক রকমের জিনিস উপঢৌকন হিসেবে দিয়ে থাকে। তারমধ্যে অবশ্যই তার পছন্দের লাড্ডু ও মোদক। তাই বলে ৫০০ কিলো ওজনের লাড্ডু উপঢৌকন দেওয়া হল শ্রী গণেশ কে। এমনটা কোথায় ঘটেছে?

পশ্চিমবঙ্গের একটি স্থানে মিষ্টান্ন ভান্ডারে ৫০০ কিলো ওজনের লাড্ডু তৈরি করা হয়েছে। ANI পক্ষ থেকে ওই বৃহৎ লাড্ডুর চিত্র সকলের সম্মুখে তুলে ধরা হয়েছে। ওই লাডুর ওপর আবার শ্রী গনেশের একটি মূর্তিও রাখা হয়েছে। শুধু কি তাই? এই লাড্ডু কে সজ্জিত করার জন্য ব্যবহৃত হয়েছে কাজু বরফি বিভিন্ন ধরনের শুকনো ফল। এটা কোথায় ঘটেছে ভাবছেন? কলকাতার ভবানীপুর এলাকায় ঘটেছে।

এর পরিপ্রেক্ষিতে মিষ্টান্ন ভান্ডারের মালিক বলেছেন, “আমাদের উৎসবের ঋতু শুরু হয়ে গেছে সিদ্ধিদাতা শ্রী গণেশের পূজো দিয়ে। এটা একটা খুব শুভদিন যেদিন নতুন কিছু শুরু করা যায়। আমাদের দোকান প্রায় ১৪০ বছরের পুরনো। আমরা ৫০০ কিলো ওজনের লাড্ডু তৈরি করেছি শ্রী গনেশকে উৎসর্গ করার জন্য।” তবে শুধুমাত্র বাংলাতেই নয়।

গুজরাটে এই পুজোর উপলক্ষে লাড্ডু খাওয়ার প্রতিদ্বন্দ্বিতা রাখা হয়েছিল। যদিও এমনটা প্রথমবার নয়। তাদের এই প্রতিযোগিতা ১৬ বছর ধরে হয়ে আসছে। এই বছর প্রতিযোগিতায় ৪৯ জন অংশগ্রহণ করেছিল। তাদের মধ্যে ৩৩ জন ছেলে, ৬ জন নারী এবং ১১ জন বাচ্চা আছে। প্রতিযোগিতার জন্য যে লাড্ডু গুলো রাখা হয়েছিল তার এক একটির ওজন ছিল ১০০ গ্রাম।

আরও পড়ুন,
*রণবীর-দীপিকার কন্যার ভাগ্যে কি লেখা আছে? পরে শোনালেন জ্যোতিষী পণ্ডিত