ভোজন রসিক বাঙ্গালীদের জন্য সুখবর! বাংলাদেশ থেকে ৩ হাজার টন পদ্মার ইলিশ ঢুকবে ভারতে

kmc 20240922 131029 UQNHdMGq6C

বাঙালির অতি প্রিয় একটি মাছ ইলিশ মাছ। ইলিশ মাছের কথা শুনলেই আমাদের সকলের মনে পড়ে বাংলাদেশের পদ্মা নদীর কথা ।পদ্মার ইলিশ দেশজোড়া বিখ্যাত। এই ইলিশের গন্ধ এই দেশের স্বাদ যেন আর কোনো দেশের ইলিশ মাছে পাওয়া যাবে না।

আমাদের ভারতবর্ষে একটি কারণবশত ইলিশ মাছ রপ্তানি করা বন্ধ করে দিয়েছিল বাংলাদেশ। ইলিশ প্রেমীদের জন্য সুখবর আবার ভারতে পদ্মার ইলিশ আসতে চলেছে। ৩০০০ টন ইলিশ মাছ ভারতে ঢুকবে।

১১ই আগস্ট মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার জানিয়েছিলেন বাংলাদেশিরা ইলিশ মাছ পাবেন না অথচ বিদেশে ইলিশ মাছ রপ্তানি করা হবে এ যেন না হয় আরে বাংলাদেশের মানুষ সঠিকভাবে ইলিশ মাছ খেতে পারবে তারপরেই অন্যসব দেশে ইলিশ মাছ পাঠানো হবে ।এই কারণেই ভারতে ইলিশ মাছ পাঠানো বন্ধ করে দিয়েছিল বাংলাদেশ।

শেষ পর্যন্ত বাংলাদেশ সরকার তাদের সিদ্ধান্ত বদলেছে এবং ভারতে আসতে চলেছে পদ্মার ইলিশ। কবে ঢুকবে কত করে দাম পড়বে তা নিয়ে এখনো কিছুই জানা যায়নি। বাংলাদেশের হাই কমিশনের তরফ থেকে বিক্ষপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তির মধ্যে লেখা রয়েছে উপযুক্ত বিষয় এবং সূত্রে আত্ম পত্রের প্রেক্ষিতে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতে ইলিশ মাছ পাঠানো হবে। এই বিক্ষপ্তিতে সই করেছিলেন বাণিজ্য মন্ত্রক উপসচিব সুলতানা আক্তারের।

২৪শে সেপ্টেম্বরের মধ্যে বাণিজ্য মন্ত্রকের কাছে আবেদন করতে বলা হয়েছে। আর এরপরে কেউ যদি আবেদন জমা দেয় সেটা গ্রহণযোগ্য হবে না। প্রমাণ করা যায় সেপ্টেম্বরের শেষে অথবা অক্টোবরের শুরুতে ভারতে বাংলাদেশের পদ্মা নদীর ইলিশ মাছ ঢুকবে।