'

২৪ ক্যারেট সোনা ফোড়ন দেওয়া ‘ডাল কাশকন’, মিলবে কোথায়? দাম কত?

By BB Mar8,2024
24 carat gold plated 'Dal Kashkan'২৪ ক্যারেট সোনা ফোড়ন দেওয়া 'ডাল কাশকন', মিলবে কোথায়? দাম কত?

২৪ ক্যারেট সোনা ফোড়ন দেওয়া ‘ডাল কাশকন’ Sangbad Bhavan

শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করার জন্য ডাল অত্যন্ত প্রয়োজনীয় একটি খাবার। মুসুর, মুগ, বিউলি কিংবা অড়হর— ডাল যেমনই হোক, প্রথমে সেদ্ধ করে নিয়ে তার উপর তেলে ভাজা গোটা জিরে অথবা শুকনো লঙ্কা, পাঁচফোড়ন দেওয়ার চল আছে। কিন্তু কখনও কি শুনেছেন? ডালের মধ্যে ‘সোনা’র ফোড়ন দেওয়ার কথা! এর আগে বোধহয় শোনেননি।

শিল্পীরা যেমনি তাদের শিল্প কলার মধ্যে নতুনত্ব ফুটিয়ে তোলার চেষ্টায় থাকেন, ঠিক তেমনি রান্না নিয়ে প্রায়ই পরীক্ষা-নিরীক্ষা করেন রন্ধনশিল্পীরা। এটার সঙ্গে ওটা মিশিয়ে সাধারণ পদকে এক অন্য উচ্চতায় নিয়ে যাওয়ার চেষ্টায় সর্বদাই লেগে থাকেন। সামাজিক মাধ্যমে এমন যাদু টোনার ভিডিও মাঝেমধ্যে উঠে আসে।

ডাল কাশকন

তবে অতি সম্প্রতি একটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা গেছে, ডালে শুকনো পাঁচফোড়ন লঙ্কা অথবা জিরে ভাজা নয়, ফড়ন হিসেবে ব্যবহার করা হয়েছে ২৪ ক্যারেট ‘সোনা’। অবাক হলেও এমনই ভিডিও প্রকাশ্যে এসেছে। রন্ধনশিল্পী এই দলের নাম রেখেছেন ‘ডাল কাশকন’। এই পদের বিশেষত্ব হল আসল সোনার ফোড়ন দেওয়া। কিন্তু এই ‘ডাল কাশকন’ কি খাওয়া যাবে? চলুন ধীরে ধীরে জেনে নেবো..

নানা ধরনের ভারতীয় সুগন্ধি মশলা এবং ঘি রয়েছে রন্ধনশিল্পী রণবীর ব্রারের হাতে তৈরি ‘ডাল কাশকন’-এ।সবশেষে এই ফোড়ন বা ‘তড়কা’ হিসেবে ওই ডালে দেওয়া হয় ‘২৪ ক্যারেট সোনা’র গুঁড়ো। ইনস্টাগ্রাম হ্যান্ডেলে সেই ভিডিয়ো পোস্ট করেছেন মেহুল হিঙ্গু নামের এক নেটপ্রভাবী। ভিডিয়োতে রন্ধনশিল্পী রণবীর ব্রার স্পষ্ট ভাবে দেখিয়েছেন, কী ভাবে ডালের উপর ছড়িয়ে দেওয়া হচ্ছে ‘২৪ ক্যারেট সোনা’র গুঁড়ো। একটি কাঠের সিন্দুকের মধ্যে ‘ডাল কাশকন’ পরিবেশন করা হচ্ছে ক্রেতাদের।

কোথায় মিলবে ‘ডাল কাশকন’?

রণবীরের নিজের রেস্তরাঁ ‘কাশকন’ রয়েছে দুবাই ফেস্টিভ্যাল সিটি মলে। সেখানে গেলেই চেখে দেখতে পারবেন এই ২৪ ক্যারেট সোনা দিয়ে তৈরি এই ‘ডাল কাশকন’।

‘ডাল কাশকন’-এর দাম

এক বাটি ডালের দাম পড়বে ৫৮ দিরহাম অর্থাৎ ভারতীয় যার মূল্য প্রায় ১ হাজার ৩০০ টাকা।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক