এখন থেকে আর আধার কার্ডের ঠিকানা পরিবর্তনের জন্য আধার কেন্দ্রে যেতে হবে না, ঘরে বসেই করবেন সমাধান!

kmc 20241006 090032 Zu3m8k6T27

আধার কার্ড হচ্ছে এমন একটি ডকুমেন্ট যেটা কিনা সমস্ত রকম কাজে আগে প্রাধান্য পায়। আধার কার্ডের মধ্যে ১২ সংখ্যার কোড রয়েছে, যেটা কিনা কম্পিউটারে প্রেস করলেই ওই ব্যক্তির নাম ঠিকানা ও পিতৃপরিচয় বেরিয়ে আসে। এই কার্ডের গুরুত্ব এতটাই যে ছোট ছোট বাচ্চাদের নামেও এই কার্ড তৈরি করতে হয়। এই নথিটি সরকারি ও বেসরকারি দুই ক্ষেত্রেই অত্যন্ত গুরুত্বপূর্ণ। এত দরকারি একটি নথির নাম ঠিকানা ও সেগুলোর বানান সর্বদা সঠিক রাখা প্রয়োজন।

আধার কার্ডের ঠিকানা কোথায় পরিবর্তন করবেন ?
আধার কার্ড এর ঠিকানা অনেক সময় আধার কেন্দ্র থেকেই ভুল দিয়ে দেয়। আবার অনেক সময় আপনার নতুন বাড়ি করলে নিজে থেকেই পরিবর্তন করতে হয়। আপনার যদি আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে হয় তাহলে আপনি অনলাইনেই সেটা করতে পারবেন। কিন্তু যদি আপনার বায়োমেট্রিক অথবা ডেমোগ্রাফিক জাতীয় কোনো ভুল সংশোধন করতে হয় তাহলে আপনাকে আধার রেজিস্টার্ড কেন্দ্রতে গিয়েই সেটা ঠিক করতে হবে।

অনলাইনের মাধ্যমে কিভাবে আধার কার্ডের ঠিকানা সংশোধন করবেন?

অনলাইনে আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে সবার প্রথমে মাই আধার পোর্টালে গিয়ে আপনার আধার নাম্বার ক্যাপচা কোড দিন। এরপর ওটিপি দিয়ে লগইন করুন। login হয়ে যাওয়ার পরে সেখানে “ঠিকানা আপডেট” অপশনটিতে যান। এরপর “আধার আপডেট করতে এগিয়ে যান” তে প্রেস করুন। এবারে পরের পেজটিতে দেখবেন “ঠিকানা”বলে লেখা থাকবে, এরপর “আধার আপডেট করতে এগিয়ে যান” তে ক্লিক করে আপনার নতুন ঠিকানাটি আপডেট করে দিন। এরপর দেখতে পাবেন আপনি যেই অ্যাড্রেসটি আপডেট করেছেন সেটি শো করছে। তারপর সেখানে আপনার অন্যান্য প্রয়োজনীয় কিছু নথির ছবি আপলোড করে দিন এবং আপনার ঠিকানা পরিবর্তনের ৫০ টাকা ফি দিয়ে দিন।

আধার কার্ডের ঠিকানা পরিবর্তনের জন্য কি কি নথির দরকার?

আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করার জন্য ১৪-১৫টিরও বেশি নথি গ্রহণ করা হয়। কিন্তু কিছু ডকুমেন্ট রয়েছে যেগুলো বেশি ব্যবহার করা হয়। সেই ডকুমেন্টগুলি হল:-
১.প্যান কার্ড
২.আধার কার্ড
৩.ভোটার আইডি
৪. ব্যাংক স্টেটমেন্ট
৫. রেশন কার্ড
৬. বাড়ির কর রশি
৭. কারেন্টের বিল ইত্যাদি।

আধার কার্ডের ঠিকানা পরিবর্তনের সময় যদি কোন প্রমাণপত্র না থাকে তাহলে কিভাবে ঠিকানা পরিবর্তন করবেন?

কোনোরকম কোনো প্রমাণপত্র যদি না থাকে তাহলে আধার কার্ডের ঠিকানা পরিবর্তন করা সম্ভব নয়। আঁধার কার্ডের ঠিকানা পরিবর্তন করতে হলে সাথে করে প্রমাণপত্রের জেরক্স নিয়ে যাবেন এবং মূল কেন্দ্রে গেলে অরজিনাল প্রমাণপত্র নিয়ে যাবেন।আধার কার্ড ঠিকানা আপডেট করার ৩০ দিনের মধ্যে কার্ড তৈরি হয়ে যায়। আবেদন করার কয়েক দিনের মধ্যেই জানা যায় ঠিকানা পরিবর্তন হয়েছে কিনা। আপনার কার্ডটি তৈরি হয়ে গেলেন আপনার মোবাইল ফোনে এসএমএস চলে আসবে।