What will the fan spin at full speed?ফ্যানের স্পিড কমে গেছে? কি করলে বন বন করে ঘুরবে ফ্যান

এই তীব্র গরমে আমরা প্রায় প্রত্যেকেই একটি বিশেষ সমস্যার সম্মুখীন হই, সেটা হলো ফ্যানের স্পীড কমে যাওয়া। এমনিতেই গরমের দাবদাহে নাজাহাল অবস্থা মানুষের তার ওপর যদি ফ্যানের স্পীড কমে যায় তাহলে দুর্বিষহ হয়ে ওঠে জীবন। এই পরিস্থিতিতে কী করবেন? সেটাই বলবো এই প্রতিবেদনে।

আসলে ফ্যানের এমন কয়েকটি বিষয় রয়েছে যেখানে পরিবর্তন হলে স্পীড কমে যায়। এছাড়াও পাওয়ার সাপ্লাইয়ের হ্রাস-বৃদ্ধির কারণেও ফ্যানের স্পীড আগের তুলনায় কম হয়ে যায়। তবে এমন কয়েকটি কাজ রয়েছে যেগুলি করলে ফ্যান আবার নতুন ফ্যানের মতোন স্পীডে ঘুরবে।

১. ফ্যান শুধুমাত্র একবার লাগিয়ে দিলেই হয় না সেটা নিয়মিত সার্ভিসিং করতে হয়। সেখানে গ্রিজ লাগাতে হয় এবং তারের উন্নতি করতে হয়।

২. ফ্যানের যদি নাট-বোল্ট ঢিলে হয়ে যায় তাহলেও স্পীড কমে। কারণ, এতে ব্লেডগুলির জায়গা খানিকটা পরিবর্তন হয়ে যায়। তাই একবার ভালো করে দেখে নিতে হবে নাট-বোল্ট টাইট আছে কিনা।

৩. ফ্যানের স্পীডের সাথে সংযুক্ত থাকে ক্যাপাসিটর। এই ক্যাপাসিটর যদি পুরনো হয়ে যায় তাহলেও কিন্তু স্পীড কমে যায়। তাই আপনাকে এটি সময় সময় পরিবর্তন করতে হবে।

৪. অনেক সময় দেখা যায় ফ্যানের ব্লেড এবং অন্যান্য জায়গায় ধুলো-ময়লা জমে যায়। এর কারণেও ফ্যানটি ধীরে ধীরে ঘুরতে থাকে। তাই আপনি নিয়মিত আপনার ফ্যানের ব্লেড এবং অন্যান্য জায়গাগুলি পরিষ্কার রাখুন। দেখবেন স্পীড ফিরে এসেছে।

আরও পড়ুন,
*এসি চালিয়েও খরচ কমবে এই ভাবে
*ফ্যান চালিয়েও বৈদ্যুতিক বিল কম আসবে, জানুন উপায়

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক