Success Story: ব্যবসা আরম্ভ ১০ হাজার টাকা দিয়ে, এখন ৪১৫০ কোটির মালিক শশী সোনি

kmc 20241007 062851 hTTNm4IG53

Success Story: কথায় আছে যে কঠোর প্রয়াস ও ভক্তি শ্রদ্ধার ফলে একদিন সাফল্য পাওয়া সম্ভব। আর ঠিক এই কথাটাই যোগ্য প্রমাণ হয় শশী সোনির সাথে। তিনি সামান্য একজন গৃহবধূ থেকে ভারতের অন্যতম বিখ্যাত ব্যবসায়ী হয়ে উঠেছেন, তিনি পদ্মশ্রী পুরস্কার ও প্রাপ্ত করেছেন। এই চলিত বছরে প্রজাতন্ত্র দিবসের আগেই যে চারজন বিখ্যাত ব্যবসায়ীকে পদ্মশ্রী ও পদ্মভূষণ পুরস্কার দেয়া হয়েছিল তাদের মধ্যে একজন ছিলেন শশী সোনি। তিনি মাত্র ১০ হাজার টাকা থেকে ব্যবসা শুরু করে বর্তমানে ৪ হাজার কোটি টাকার মালিক হন?

১৯৭১ সালের শশী সোনি তার প্রথম ব্যবসা আরম্ভ করেন মাত্র দশ হাজার টাকা থেকে। তার প্রতিষ্ঠানের নাম ছিল দীপ ট্রান্সপোর্ট। ১৯৭৫ সালের মধ্যে তার এই ব্যবসা সফল হয় এবং সমস্ত বিষয়টি তার আয়ত্তের মধ্যে চলে আসে। এরপর শশী সোনি সিনেমা জগতে পদার্পণ করেন। ১৯৭৫ সালের মুম্বাইয়ের মালাডে তিনি স্থাপন করেছিলেন দীপ মন্দির সিনেমা।

১৯৮০ সাল পর্যন্ত ওই সিনেমা খুব ভালো চলছিল। তারপর টানা এক দশকের লড়াইয়ের পর সাফল্য শশীর হস্তে চলে আসে। এরপর মাইশোরে একটি ম্যানুফ্যাকচারিং কারখানা প্রতিষ্ঠা করেন শশী সোনি। আর এটাই তার জীবনের সবথেকে বড় মোড় ঘুরিয়ে দিয়েছিল। তিনি নিজের ব্যবসাকে বাড়ানোর পাশাপাশি টেকনিক্যাল ক্ষেত্রগুলিকেও আয়ত্ত করার চেষ্টা করেছেন।

২০০৫ সালে শশী সোনি একটি সফটওয়্যার কোম্পানির প্রতিষ্ঠা করেন যার নাম ইজমো লিমিটেড। এই প্রতিষ্ঠানের সদর দপ্তর মাইশোর এ অবস্থিত। এই প্রতিষ্ঠানে হাই-টেক অটোমোটিভ এবং ই-রিটেইলিং শুশ্রূষা দিয়ে থাকে সারা পৃথিবীর মাধ্যে। এই প্রতিষ্ঠানের শেয়ার বোম্বে স্টক এক্সচেঞ্জ এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ দুইপক্ষেই তালিকাভুক্ত হয়েছে।

শুধুমাত্র ব্যবসায়ী জন্যই নয়, আরো নানারকম সামাজিক জনসেবামূলক কাজের সাথে যুক্ত শশী সোনি। এর মধ্যে দীপ জনসেবা সংস্থার সদস্য শশী, যে সংস্থা নারীদের শিক্ষা, কর্মসংস্থান, ও পেনশন দিয়ে থাকে। এই বছর জানুয়ারি মাসে কেন্দ্র সরকারের পক্ষ থেকে পদ্মশ্রী পুরস্কার প্রাপ্ত করেছেন শশী সোনি