ইসরো তৃতীয় লঞ্চ প্যাড নির্মাণ করবে, নব প্রজন্মের রকেট

kmc 20241009 200623 JjRusiE74j

ISRO: ভারত মহাকাশে বিজ্ঞানের ক্রমেই এগিয়ে যাচ্ছে। এবার শ্রীহরিকোঠাতে তৃতীয় লঞ্চ প্যাড এর ব্যাপারে চিন্তা ভাবনা করছে ইসরো। টাইমস অফ ইন্ডিয়ার একটা একান্ত আলোচনায় ইসরোর চেয়ারম্যান এস সোমনাথ জানিয়েছেন, আজকাল আমাদের শুধুমাত্র দ্বিতীয় লঞ্চ প্যাড রয়েছে। প্রথমটা পিএসএলভি নির্মাণ করেছিল। তবে এটা জিএসএলভির ক্ষেত্রে ব্যবহৃত করা যায় না। কারণ এটা ক্রায়োজেনিক পর্যায়ে ব্যবহৃত করা যায় না।

ইসরোর চেয়ারম্যান জানিয়েছেন, যখন এলভিএম-৩ এল তখন আমরা দ্বিতীয় লঞ্চ প্যাড নির্মাণ করলাম। এখন এলভিএম-৩ এর কাছে সেমি ক্রায়ো স্টেজ আছে। ইসরোর চেয়ারম্যান জানিয়েছেন, গত দুই দশক ধরে দ্বিতীয় লঞ্চ প্যাড নানা রকমের উন্নয়নের কাজ করা হয়েছে।

তবে সেই দ্বিতীয় লঞ্চ প্যাড যদি বিস্ফোরণের মত কোন ঘটনা হয় তবে আর কোন লঞ্চ প্যাড জিএসএলভি এর কাছে থাকবে না। এর জন্য সমস্ত প্রোগ্রামই থেমে যেতে পারে।

এমজিএলভি এর দিকে এগোচ্ছে ইসরো। অর্থাৎ পরের প্রজন্ম লঞ্চ ভেলিকেল। এই অভিনব এনজিএলভি-তে সলিড ইঞ্জিন স্বল্প পরিমাণে থাকবে। তুলনায় এখানে তরল ইঞ্জিন থাকবে। সেক্ষেত্রে সমস্ত স্টেজ টেস্ট হবে এখানেই, মহেন্দ্রগিরিতে নয়। এস সোমনাথ জানিয়েছেন।

এলজিএলভির প্রজেক্ট ডিরেক্টর এস শিবকুমার জানিয়েছেন, এই অভিনব এমজিএলভিতে তৃতীয় স্টেজে ভেহিকেল থাকবে। পরবর্তী সময়ের কথা মাথায় রেখে এই এনজিএলভি নির্মাণ করা হবে। তবে এবার লেন্ডিং এর জন্য শুধুমাত্র ভূমি নয়, সমুদ্রেও ব্যবহার করা যেতে পারে। সেই ভরসাই দিয়েছেন এস সোমনাথ।