প্লাস্টিকের বোতলে জল পান করেন? অজান্তে শরীরে ঢুকছে 'বিষ' | SANGBAD BHAVAN  

প্লাস্টিকের বোতলে জল পান করেন? অজান্তে শরীরে ঢুকছে ‘বিষ’

আপনি কি প্লাস্টিকের বোতলে জল খান? পর্যাপ্ত পরিমানে জল না খেলে দীপদ! শরীর সুস্থ রাখতে জল খাওয়া খুবই জরুরি। আবার, যদি কিনা সেই জল-ই থাকে প্লাস্টিকের বোতলে, তাহলেও বিপদ! কিন্তু কীভাবে? এখন তো ট্রেনে, বাসে এককথায় রাস্তাঘাটে বেরলে আমরা আমাদের তৃষ্ণা মিঠাই কেনা জল পান করে। আর সেই জলও তো থাকে প্লাস্টিকের বোতলে, তাহলে কি সেই জল খেলেও বিপদ হবে? কি বলছে গবেষণা? চলুন জেনে নেবো খুটিনাটি নানা প্রশ্নের উত্তর

সম্প্রতি গবেষণায় উঠে এল চাঞ্চল্যকর তথ্য, প্লাস্টিকের বোতলে জল থাকলে, সেই জলের সাথে মিশে থাকে গুঁড়ো প্লাস্টিক। এর পর আমরা যখন জল পান করি, জলে মিশে থাকা সেই প্লাস্টিকের গুঁড়ো প্রবেশ করে আমাদের শরীরে। যদিও এই ক্থা বিজ্ঞানীরা অনেক আগেই জানিয়েছেন।

আরও পড়ুন,
*Skin Care Tips: ঝকঝক করবে ত্বক! ব্যবহার করুন কয়েক ফোঁটা দুধ, এই ভাবে
*Dadagiri 10: জন সিনা স্বাধীনতা সংগ্রামী! খুদের উত্তর শুনে হেঁসে লুটোপুটি খেলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

কিন্তু, তাঁরা বলছেন, ১ লিটার প্লাস্টিকের বোতলের জলে কম করে ২ লাখ ৪০ হাজার (৩৩ আউন্স) সূক্ষ্মাতিসূক্ষ্ম প্লাস্টিকের কণা মিশে থাকে। এই সূক্ষ্মাতিসূক্ষ্ম প্লাস্টিকের কণা নাম ন্যানোপ্লাস্টিক। একে খেলো চোখে দেখা যায় না। যে কারনে প্লাস্টিকের বোতলের জলে থাকা প্লাস্টিক আমরা দেখতে পাইনা।

আমরা অনেকেই আছি, প্লাস্টিকের বোতলে জল খেতে পছন্দ করি। বাড়িতে বেশির ভাগ সময় জল পান করি প্লাস্টিকের বোতলে। এখন বেশির ভাগ অনুষ্ঠান বাড়িতেও প্লাস্টিকের বতলে জল খেতে দেয়। রাস্তাঘটা থেকে পিকনিক স্পষ্ট, ওয়ার্ক স্টেশন থেকে বোর্ড মিটিং, স্কুল, কলেজে জল পান করি প্লাস্টিকের বোতলে।

প্লাস্টিকের বোতলে জল পান করেন?
প্লাস্টিকের বোতলে জল পান করেন?

এমনকি অনেকেই আছেন যারা বাড়িতে বাজার থেকে প্লাস্টিকের ড্রাম জল কিনে এনে সেই জল পান করেন। ১ লিটার প্লাস্টিকের বোতলের জলে যদি ২ লাখ ৪০ হাজার প্লাস্টিকের কনা থাকে তাহলে আমরা সাদিনে কত ন্যানোপ্লাস্টিক খাচ্ছি? এই প্লাস্টিক শরীর প্রবেশ করে মিশে যায় রক্তে!

আরও পড়ুন,
*নতুন বছরেই বিবাহ বন্ধনে আবদ্ধ হবেন বিজয় দেবরকোণ্ডা ও রশ্মিকা মন্দনা, ১৪ ফেব্রুয়ারি দিতে চান বিশেষ উপহার
*সন্তানের শিক্ষিকার সঙ্গে অবৈধ সম্পর্কে জড়িত স্বামী, ভরপুর বোল্ড সিনে ভরা এই ওয়েব সিরিজ

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।