সেইদিন আর বেশি দেরি নেই যখন মহাকাশকে চাক্ষুষ করতে পারবেন সাধারণ মানুষ

kmc 20241014 163705 MZAGpnIi7O

মহাকাশ যাত্রা এবার আরও সহজ হতে চলেছে। মহাকাশে মানুষ যেমন যেতে পারবেন তেমনই সেখানে সময় কাটানোর পাশাপাশি সবকিছু চাক্ষুষ করতে পারবেন। সম্প্রতি বিশ্বের প্রথম বাণিজ্যিক মহাকাশ মিশন পুরোপুরি সফল। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন ইউএস স্পেস এজেন্সি এবং অংশীদারী সংস্থাগুলির তরফে যৌথভাবে নির্মিত মহাকাশে উপস্থিত একমাত্র মহাকাশ স্টেশন।

জানা যাচ্ছে, এই স্টেশন থেকে ২০৩০ সালের মধ্যে অরবিট করা হবে। এর পাশাপাশি আরও অনেক কোম্পানি মহাকাশ স্টেশন করার প্রস্তুতি নিচ্ছে। তেমনই একটি কোম্পানি হলো ভাস্ট এরোস্পেস কোম্পানি। জানা যাচ্ছে, এই কোম্পানি খুব শীঘ্রই তাদের বাণিজ্যিক ও বিলাসবহুল মহাকাশ স্টেশন হ্যাভেন ১ নির্মাণের প্রস্তুতি নিয়েছে।

জানা গিয়েছে, ভাস্ট নামক আরও একটি সংস্থা ২০২৫ সালে তাদের একটি স্টেশন হ্যাভেন ১ চালু করার দাবি করেছে। মহাকাশে এবার প্রথম তৈরি হতে চলেছে বাণিজ্যিক এই স্টেশন যাতে মানুষ যেমন থাকতে পারবেন তেমনই মহাকাশের সমস্ত কিছু উপভোগ করতে পারবেন। নতুন মহাকাশ স্টেশন হতে চলেছে ভাস্ট। সম্প্রতি তিনটি ভিডিও পোস্ট করা হয়েছে কোম্পানির তরফে।

জানা যাচ্ছে, এলন মাস্কের কোম্পানি স্পেসএক্স-এর সহযোগিতায় মহাকাশ স্টেশনটি চালু হতে চলেছে। প্রথম মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটটি উৎক্ষেপণ করা হবে৷ প্রথম অভিযানে ৪ জন মহাকাশচারী থাকবেন। তারা ৩০ দিনের জন্য হ্যাভেন ১-এর ভিতর সময় কাটাবেন। জানা যাচ্ছে, এই মহাকাশ স্টেশনের দৈর্ঘ্য হবে ১০.১ মিটার ও প্রস্থ হবে ৩.৮ মিটার।

এছাড়া মহাকাশ স্টেশনে একটি ডেক তৈরি করা হবে। তাতে তাকবে জানালা। যা থেকে পৃথিবী দেখা যাবে। এর পাশাপাশি মহাকাশের নানান দৃশ্য চাক্ষুষ করতে পারবেন সাধারণ মানুষ। যাত্রীরা আরামে ঘুমাতে পারবেন এবং কম মাধ্যাকর্ষণেও কোনোরকম সমস্যা হবে না। এছাড়া স্টেশনে থাকবে একটি জিম। বিনোদনের জন্য নানারকম ব্যবস্থা থাকবে।