Onions are not hot, they are sold on the side of the road, sacks of money! know whereপেঁয়াজ লঙ্কা নয়, রাস্তার ধারে ঢেলে বিক্রি হচ্ছে বস্তা বস্তা টাকা! জানুন কোথায়

রাস্তার ধারে ঢেলে বিক্রি হচ্ছে টাকা। নকল টাকা নয়, একেবারে আসল টাকা। আর সেই টাকা নেওয়ার জন্য রাস্তার পাশে লাইন দিয়ে বস্তা বস্তা টাকা নিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা৷ অনেকটা বাজারে আলু, পটল কেনার মতন বিক্রি হচ্ছে টাকা। অনেকেই হয়তো ভাবছেন নিছক গল্পকথা কিংবা কোনো আজগুবি গল্প। কিন্তু আসলে তা নয়, বরং একটি একদম সত্যি একটি ঘটনা।

তবে এই অদ্ভুত ঘটনা ঘটেছে আফ্রিকার ছোট্ট দেশ সোমালিল্যান্ডে। সেখানে বাজারে বিক্রি হচ্ছে রাশি রাশি টাকা। আর তা কেনার জন্য অনেকেই লাইন দিয়েছেন। জাল কিংবা নকল টাকা নয়, একেবারে আসল টাকা। প্রাচীন কালে জিনিসের বদলে জিনিস নেওয়ার প্রচলন ছিল। কিন্তু টাকার বদলে টাকা নেওয়া মনে হয় কেউই দেখেননি৷

আফ্রিকায় তাদের মুদ্রার নাম শিলিং। অনেকের মনেই প্রশ্ন আসতে পারে বাজারে খোলা জায়গায় শিলিং বিক্রি হওয়ার কারণ কী? এই পরিস্থিতিতির জন্য দায়ী সোমালিল্যান্ডের আর্থিক কাঠামো। শিলিং-এর দাম ব্যাপকভাবে কমে যাওয়ায় এই ঘটনা ঘটেছে।

২০০০ সালে এক ডলারের দাম ছিল ১০ হাজার শিলিং। ২০১৭ সালে তা দাঁড়ায় ৯ হাজার শিলিং। ডলার কিংবা ইউরোর অনুপাতে খরচ করলেই কয়েক হাজার শিলিং পাওয়া যেতো। শিলিং-এর এমন নিম্নগামী গুরুত্বের জন্য এখন শিলিং দেশ জুড়ে মূল্যহীন হয়ে পড়েছে।

টাকার দাম এতই কম যে বাজারে এখন তার গুরুত্ব হারিয়েছে৷ অনেক ছিনতাইকারী শিকিং চুরি করার আগ্রহ দেখায় না৷ আর তাই রাস্তার ধারে ফেলে বিক্রি হচ্ছে শিলিং।

আরও পড়ুন,
*বিশ্বের ক্ষুদ্রতম মাছ, আওয়াজ করে ১৪০ ডেসিবেলেরও বেশি! সন্ধান মিলল কোথায়?
*একই সাথেই বসবাস দুই দম্পতির, কোন সন্তানের বাবা কে? তা কেউ জানেন না

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক