What is increasing weight by eating more! Learn how to lose weightবেশি বেশি খেয়েই কী বাড়ছে ওজন! জানুন রোগা হওয়ার কৌশল

Health: অনেকেই রোগে হতে চান। পরিমিত খাওয়ার পাশাপাশি এমনভাবে খাবার খেতে হবে যাতে শরীরে বাড়তি মেদ যেমন জমবে না তেমনই আপনি হবেন স্বাস্থ্যবান ও হালকা ওজনের৷ শরীরচর্চা করা ও পরিমিত পরিমাণে খাওয়াদাওয়া না করলে ছিপছিপে গড়ন ধরে রাখা সম্ভব নয়। তাই অনেকেই বেশি খাবার খেয়ে ফেলেন। কিন্তু শরীরে বাড়তি মেদ যাতে না জমে তার জন্য সাজাতে হবে ডায়েট রুটিন।

অনেকেই ব্যস্ততার জন্য সকালের খাবার খান না৷ অফিস যেতে দেরি হয় তাই কোনরকম তৈরি হয়ে অফিস চলে যান। সকালের খাবার না খেয়ে অনেকেই খালি পেটে থাকেন। এমনটা করা উচিত নয়। এরপর যখন একবারে অনেকটা খাওয়া হয়ে যায় তখন তা নিয়মের বহির্ভূত হয়। তাই একবারে অনেকটা না খেয়ে অল্প অল্প করে বারবার খাওয়া উচিত।

সকালবেলা প্রোটিনে ভরপুর এমন খাবার খেয়ে দিন শুরু করুন। কারণ প্রোটিন অনেকক্ষণ পেট ভরাট রাখে। আর তার ফলে বারবার খাবার ইচ্ছে হয় না। প্রোটিন জাতীয় খাবার না খেলে বারবার ক্ষিদে পায়।

প্রোটিন সবথেকে বেশি থাকে ফাইবার জাতীয় খাদ্যে। তাইএমন খাদ্য খেতে হবে। এর ফলে ঘনঘন ক্ষিদে পাওয়া থেকে মুক্তি পাবেন। বেশ কিছু ফল, শাকসবজি, বাদামে রয়েছে প্রোটিন ও ফাইবার।

খাবার খাওয়ার পাশাপাশি জল খেতে হবে বেশি করে। শরীরে জলের ঘাটতি হলে ওজন বেড়ে যেতে পারে। তাই ওজন ঠিক রাখতে জল খাওয়া জরুরি।

প্রতিদিন সময় মেনে খাবার খাওয়া উচিত। যদিও ব্যস্ততার কারণে অনেকসময় হয়ে ওঠে না৷ তবে সঠিক সময়ের থেকে খুব বেশি দেরি করে খাওয়া উচিত নয়।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক