Yoga: ৩ আসন, শরীর সুস্থ রাখার পাশাপাশি জেল্লাদার করে তোলে ত্বক | SANGBAD BHAVAN  

Yoga: ৩ আসন, শরীর সুস্থ রাখার পাশাপাশি জেল্লাদার করে তোলে ত্বক

Yoga: ৩ আসন, শরীর সুস্থ রাখার পাশাপাশি জেল্লাদার করে তোলে ত্বক। ত্বকের জেল্লা দরে রাখতে বা ফিরিয়ে আনতে প্রসাধনীর ব‍্যবহার সময়িক সমাধান। কিন্তু, প্রসাধনীর ব্যবহার কোনও স্থায়ী সমাধান দিতে পারে না। তার চেয়ে ত্বকের জেল্লা বজায় রাখতে ভরসা রাখা যায় ৩ আসনে।

শরীরের ওজন ধরে রাখাটা সহজ হলেও, ত্বকের বয়স ধরে রাখা কিন্তু ততটাও সহজ নয়। নিজের ত্বকের লাবণ‍্য ধরে রাখতে চেষ্টার এতটুকুও ত্রুটি রাখেন না কেউই। বাজারচলতি নানান রকম প্রসাধনী থেকে শুরু করে ঘরোয়া টোটকা, বাদ যায় না কোনো কিছুই। কেমিক্যাল যুক্ত প্রসাধনীর ব‍্যবহার ত্বকে সাময়িক জেল্লা আনতে পারে। কিন্তু, কোনও স্থায়ী সমাধান দিতে পারে না। তার চেয়ে ত্বকের ঔজ্জ্বল্য ধোরে রাখতে ভরসা রাখতে পারেন ৩ যোগাসনে।

১) বালাসন

বালাসন
বালাসন

বালাসন করতে সর্ব প্রথম মাদুরের উপর হাঁটু মুড়ে বসুন। এবার আপনি শ্বাস নিয়ে হাত দু’টি মাথার উপর রাখুন। এরপর শ্বাস ছেড়ে শরীরের উপরের অংশ সামনের দিকে ঝুকিয়ে মাটিতে কপাল ঠেকান। গোড়ালির উপরে নিতম্ব রাখুন। এই ভঙ্গিমায় কিছু ক্ষণ থাকুন। তবে খেয়াল রাখতে হবে, পিঠ যাতে ধনুকের মত না বেঁকে যায়।

আরও পড়ুন,
*Ultimate Nipple Bra: স্পষ্ট বোঝা যাবে স্তনবৃন্ত! সারা ফেলে দিলেন কার্দাশিয়ান
*আয়ু কত দিন? বলে দেবে হাত ও ললাটের রেখা, জানতে চান?

২) চক্রাসন

চক্রাসন
চক্রাসন

কাঁধের থেকে দূরত্ব রেখে পায়ের মাঝখানে শুয়ে পড়ুন। এর পর পা ভাঁজ করে এমন ভাবে রাখুন, যাতে করে নিতম্বের সাথে গোড়ালির স্পর্শ লাগে। দু’হাত উপরে তুলে মাথার দু’পাশে হাতের তালু রাখুন। প্রথমে দীর্ঘ শ্বাস নিয়ে নিতম্ব এবং কোমর উপরে তুলুন। এর পর হাতে ভর রেখে পিঠ ও মাথা উপরে তুলেন। অবশেষে আসন থেকে স্বাভাবিক অবস্থায় ফেরার সময় শ্বাস ছাড়তে ছাড়তে প্রথমে পিঠ এবং তার পর কোমর নামিয়ে নিন। নিয়মিত ২ থেকে ৫ বার এটি করুন।

৩) শবাসন

শবাসন
শবাসন

শবাসন আসন সব থেকে সোজা আসন মনে হলেও এই আসন করতে দরকার মানসিক স্থিরতার। মাদুরের উপর চিৎ হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিন। আর দু’টি হাত শরীরের দু’ধারে রাখুন। হাতের তালু শিথিল করুন দিন। চোখের পাতা বন্ধ করুন। এই ভঙ্গিমায় বেশ কিছু ক্ষণ থাকার পর এবার ধীরে ধীরে উঠে বসুন। এতে আপনার মন, মাথা এবং শরীর অনেকাংশ শান্ত থাকবে।

আরও পড়ুন,
*Palmistry: লাগজারি বাড়ি, গাড়ির মালিক হবেন, জানতে পারবেন নিজের হাতের রেখা দেখে, রইলো উপায়
*Right to Marry: পছন্দ না হলেও ছেলে মেয়ের বিয়েতে বাঁধা দিয়ে পারবে না পরিবার, জানাল দিল্লি হাইকোর্ট

Note: প্রতিবেদনে উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা। খবরের সত্যতা যাচাই করেনা Sangbad Bhavan। ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।