'

ভারতের তৈরি হতে চলেছে টাটা মোটর্সের ৯ হাজার কোটির প্ল্যান্ট, আর্থিক উন্নতি হবে কোন রাজ্যের?

By BB Mar16,2024
9 thousand crores plant of Tata Motors is going to be built in Tamil Nadu, Indiaভারতের তৈরি হতে চলেছে টাটা মোটর্সের ৯ হাজার কোটির প্ল্যান্ট, আর্থিক উন্নতি হবে কোন রাজ্যের?

ভারতের তৈরি হতে চলেছে টাটা মোটর্সের ৯ হাজার কোটির প্ল্যান্ট Sangbad Bhavan

এবার টাটা মোটরস্ তৈরির সিদ্ধান্ত নেওয়া হল দক্ষিণ ভারতের তামিলনাড়ুতে। তারা তামিলনাড়ুতে একটি ৯ হাজার কোটি টাকার একটি প্ল্যান্ট তৈরি করতে চলেছে। বিশ্বের বৃহত্তম অটো মোবাইল কারখানা হিসেবে এই সংস্থা আরও একধাপ এগোলো বলাই যায়। টাটা যে সংস্থা পশ্চিমবঙ্গের রাজনৈতিক মানচিত্র পরিবর্তনের জন্য দায়ী। কিন্তু শেষ পর্যন্ত তাদের সংস্থা পশ্চিমবঙ্গের মাটিতে ব্যবসা করতে পারেনি৷ পশ্চিমবঙ্গের পরিবর্তে গুজরাটে হয়েছিল পরিকল্পনার প্রতিফলন।

এবার টাটা দক্ষিণ ভারতে ৯ হাজার কোটি টাকার প্ল্যান্ট করতে চায়। তবে তামিলনাড়ুতে কি গাড়ি তৈরি করার জন্য এই সংস্থা সিদ্ধান্ত নিয়েছে তা স্পষ্ট করে বলা যায়নি। তা নিয়ে চারিদিকে চলছে ধোঁয়াশা। তবে অনেকে বলছেন, প্যাসেঞ্জার ভেহিক্যাল তৈরি করতে পারে টাটা। এর আগে টাটার তরফে ৭২৬ কোটি টাকার ফোর্ড মোটর্সের কারখানা কেনা হয়। মনে করা হচ্ছে সেটিকেও টাটারা নিতে পারে।

যদিও টাটা তামিলনাড়ুতে তাদের ব্যবসা স্থাপন করলে তামিলনাড়ুর সরকারের পক্ষে তা লাভজনক একটি দিক হতে চলেছে। তার ফলে সেই রাজ্যের অর্থনীতিতেতা একটি আলাদা মাত্রা যোগ করবে। জানা যাচ্ছে, ইতিমধ্যে রাজ্যের মুখ্যমন্ত্রী স্ট্যালিনের সঙ্গে টাটাদের চুক্তি চূড়ান্ত হয়েছে। যদিও ভারতের গাড়ির বাজারে প্রথম স্থানে রয়েছে মারুতি সুজুকি ও তারপরেই রয়েছে টাটা মোটরস্।

টাটা মোটরস্ এর আগে কণার্টকের ধারওয়াদে কারখানা নির্মাণ করেছে। এবার তামিলনাড়ুতে নির্মাণ করলে দক্ষিণ ভারতে টাটা মোটরস্-এর দু’টি কারখানা হতে চলেছে। এর ফলে তামিলনাড়ুর রানিপেটে নির্মাণ হওয়া কারখানায় ৫০০০ কর্মসংস্থান হবে। ইতিমধ্যে রাজ্যের মুখ্যমন্ত্রী রাজ্যের জন্য ১ ট্রিলিয়ন মার্কিন ডলার মাত্রা রেখেছেন।

আর্থিক উন্নতি হবে কোন রাজ্যের?

জানা যাচ্ছে, আগামী ৬ বছরের মধ্যে এই কারখানা নির্মাণ হবে। টাটা মোটরস্ ছাড়াও টাটা ইলেকট্রনিকস তামিলনাড়ুর হোসুরে কারখানা তৈরি করছে। দেখতে গেলে ভবিষ্যতে ধীরে ধীরে তামিলনাড়ু আর্থিক দিক থেকে অন্যান্য রাজ্যগুলিকে টেক্কা দিতে পারে।

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক