'

শুরু হল দুর্গাপুজো! ৩০০ বছরের প্রাচীন রাজ রাজেশ্বরীর পুজোয় মেতে উঠেছে মুর্শিদাবাদের সুতির বংশবাটী এলাকায়

By BB Feb17,2024
শুরু হল দুর্গাপুজো! ৩০০ বছরের প্রাচীন রাজ রাজেশ্বরীর পুজোয় মেতে উঠেছে মুর্শিদাবাদের সুতির বংশবাটী এলাকায়শুরু হল দুর্গাপুজো! ৩০০ বছরের প্রাচীন রাজ রাজেশ্বরীর পুজোয় মেতে উঠেছে মুর্শিদাবাদের সুতির বংশবাটী এলাকায়

সদ্য শেষ হয়েছে সরস্বতী পুজো। বাতাসে এখন হাল্কা শীতের আমেজ। বসন্তের আগাম জানান দিচ্ছে প্রকৃতি। এরই মাঝে মুর্শিদাবাদের সুতির বংশবাটী এলাকায় শুরু হল দুর্গাপুজো। জানা যাচ্ছে, এই পুজো ৩০০ বছরের বেশি পুরোনো। এই পুজো গোটা অঞ্চলে রাজ রাজেশ্বরী পুজো নামে পরিচিত। মুর্শিদাবাদের ছোট্ট এই গ্রামের পুজো দেখতে এখানে হাজির হন হাজার হাজার মানুষ।

পার্শ্ববর্তী জেল যেমন বীরভূম, নদীয়া, মালদা সহ একাধিক জেলা থেকে এখানে মানুষের ঢল আসেন। পার্শ্ববর্তী রাজ্য যেমন ঝাড়খণ্ড, ওড়িশা থেকেও অনেকে এখানে আসেন৷ গোটা গ্রামে এখন উৎসবের মরশুম। রাজ রাজেশ্বরী পুজো ঘিরে এখন সম্প্রীতির মহামিলন শুরু হয়েছে।

আরও পড়ুন,
*পরনে প্ৰয়াত বোনের লাল শর্ট ড্রেস! সব্যসাচীর সঙ্গে কাজ করছেন ঐন্দ্রিলার দিদি ঐশ্বর্য
*আম্বানি পরিবারে তোড়জোড় শুরু, অনন্ত-রাধিকার প্রাক-বিবাহ অনুষ্ঠান হয়ে গেল

ওই স্থানে এই পুজো ঘিরে ইতিমধ্যে বাউল গান, নাটক, কবিগানের আসর বসেছে। আর তা দেখতে অনেকেই ভিড় জমাচ্ছেন। মুর্শিদাবাদের এই অকাল দুর্গা পুজো ঘিরে রয়েছে বহু জনশ্রুতি। দূরদূরান্ত থেকে বহু মানুষ এসে জড়ো হচ্ছেন এই পুজোয়৷

গ্রামের বাসিন্দাদের কথায় এমন অকাল দুর্গা পুজোর রীতি জেলায় আর দু’টি নেই। এই পুজো শুরু হওয়ার দিন থেকে প্রচুর মানুষ আসতে শুরু করেন। মূর্তি ভাসানের দিন লক্ষাধিক মানুষ জড়ো হয়। রাজ রাজেশ্বরী দেবী দুর্গার ষোড়শী রূপ, এমনটাই জানালেন দীর্ঘদিন ধরে বংশ পরম্পরায় পুজো করে আসা পুরোহিত।

রাজ রাজেশ্বরীর পুরোনো মন্দিরটি ভাঙা হয়েছে। সেখানে হয়েছে নতুন মন্দির। সেই মন্দিরের উচ্চতা ১১৫ ফুট। এই রাজ্যের অন্যতম উচ্চতাবিশিষ্ট মন্দির। চার দিন ধরে চলে এই দেবীর পুজো।

আরও পড়ুন,
*প্রয়াত অঞ্জনা ভৌমিক, শোকের ছায়া সেনগুপ্ত পরিবারে
*কর্ণ জোহরের সিরিজ়ে ওটিটিতে আত্মপ্রকাশ বাংলার ঝিলমের, ইউটিউব ছেড়ে এ বার কি অভিনয়েই মন?

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক