বেগুন-বড়ি দিয়ে বাটা মাছের ঝাল, রান্না করা এত্ত সোজা

kmc 20240717 083331

বাঙালির হেঁশেলে মাছের রয়েছে একাধিক রেসিপি। মাছের ঝাল, ঝোল সহ একাধিক রেসিপি রয়েছে। আর তাই বাঙালি মানেই মাছ। তেমনই মাছও বেশ সুস্বাদু একটি পদ। সাধারণভাবেে রান্না করলেও মাছ খেতে দারুণ হয়৷ তবে বড় মাছের তুলনায় ছোটো মাছের স্বাদ কিছুটা হলেও বেশি৷ তার মধ্যে রায় বাটা মাছ। তাই আজকের প্রতিবেদনে রইল বেগুন ও বড়ি দিয়ে বাটা মাছের ঝোল।

উপকরণ

– বেগুন ও বড়ি দিয়ে বাটা মাছের ঝোল রান্না করার জন্য লাগবে বেগুন, মটরডালের বড়ি, পেঁয়াজ কুঁচি, টমেটো কুঁচি, হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনের গুঁড়ো, পাঁচ ফোড়ন, পরিমাণ মতন লবন ও সর্ষের তেল।

প্রণালী

– প্রথমে মাছটি কেটে ধুয়ে নিতে হবে। এরপর তাতে নুন, হলুদ ও লঙ্কার গুঁড়ো মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। এরপর কড়াইতে তেল গরম করে তার মধ্যে মাছগুলি ছেড়ে দিতে হবে। মাছ ভেজে তুলে নিয়ে ওই তেলেই বড়িগুলি ভেজে নিতে হবে। এরপর সেগুলি কড়াই থেকে তুলে এরপর কড়াইতে তেল দিয়ে বেগুনগুলি ভেজে নিন।

বেগুনে অল্প লবন ও হলুদ দিয়ে ভাজতে পারেন। বেগুন ভাজা হয়ে গেলে কড়াইতে থাকা তেলে পাঁচ ফোড়ন দিয়ে সেটি নেড়েচেড়ে তাতে পেঁয়াজ কুঁচি, ও টমেটো কুঁচি দিয়ে তাতে অল্প লবন দিয়ে নাড়তে হবে। এরপর হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনের গুঁড়ো ও অল্প জল দিয়ে কষাতে হবে। ৫-৭ মিনিট কষিয়ে নেওয়ার পর তাতে জল দিয়ে ফুটতে দিতে হবে।

ফুটতে শুরু করলে ভেজে রাখা মাছগুলি ঝোলে দিয়ে দিন। এরপর ভেজে রাখা বড়ি ও বেগুনগুলিও দিয়ে দিন। ৩-৫ মিনিট মিডিয়াম আগুনে রান্না হতে দিতে হবে। এরপর নামানোর আগে ধনেপাতা কুঁচি ও কাঁচা লঙ্কা কয়েকটি দিয়ে ফুটিয়ে নামিয়ে নিলেই হয়ে যাবে বাটা মাছের সুস্বাদু ঝোল।