RG Kar Case: ‘মনুষ্যত্ব বলে কি কিছুই নেই?’ প্রশ্ন ছুড়ে দিয়ে দ্রুত বিচারের দাবি কৌশিক গঙ্গোপাধ্যায়ের

kmc 20240815 094732 NI7OQRgJ1Y

RG Kar Case: কবি জীবননান্দ দাশ তাঁর ‘সুচেতনা’ কবিতায় লিখেছিলেন, ‘কলকাতা একদিন কল্লোলিনী তিলোত্তমা হবে।’ কয়েক বছর পেরিয়ে আজ যেন ফের কল্লোলিনী হল কলকাতা। নারী-পুরুষ নির্বিশেষে রাজপথে নেমেছেন সমাজের সর্বস্তরের মানুষ। বাদ নেই টালিগঞ্জের ছোটো-বড়ো পর্দার তারকারা। ১৫ অগস্ট অ্যাকাডেমীর সামনে ‘মেয়েদের রাত দখল’ কর্মসূচীতে যুক্ত হলেন কৌশিক গঙ্গোপাধ্যায়, নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, জিনিয়া সেন প্রমুখ। তাঁরা কি বললেন রাজপথে নামার পর?

পরিচালক নন্দিতা রায় বলেছেন, “এই ঘটনা আমাকে নাড়া দিয়েছে, আমি মর্মাহত, কষ্ট পেয়েছি। স্বাধীনতার এই দিবসে প্রতিটা নারীর জন্য স্বাধীনতা চাইছি। খোলা বাতাসে, খোলা আকাশে তাঁরা যেন নির্ভয়ে কাজ করতে পারে। মেয়েদের স্বাধীনতা দাও এটাই চাইছি।”

পরিচালক নন্দিতা রায়ের মতোই স্তম্ভিত হয়েছেন শিবপ্রসাদ। রাজপথে দাঁড়িয়ে তিনি এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমকে বলেছেন,”আমার মনে হচ্ছে আমাদের মনুষত্ব্যের সব জায়গাগুলো মরে গিয়েছে। নিজের কর্মস্থলে কোনও মেয়ের সঙ্গে এমন ঘটনা ঘটে তাহলে আমরা কোথাও নিরাপদ নই।” পরিচালকের প্রশ্ন, এতদিন কেটে গেলেও এখনও বিচার মিলল না কেন? অন্যান্য আন্দোলনের মত এই কর্মসূচী প্রতীকি হয়ে থাকবে না। এমনটা ধারণা পরিচালকের।

উল্লেখ্য, প্রথম থেকেই কিন্তু মহিলাদের সাথে থাকার বার্তা দিয়েছিলেন পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়। তাঁর মতে, এই পথে নামা একেবারেই স্বতঃস্ফূর্ত। এই ধরনের ঘটনা যেমন যুগ যুগ ধরে ঘটে আসছে, এ নতুন কিছু নয়, সরকার বিরোধী সব পক্ষের কাছে তিনি অনুরোধ জানিয়েছেন, তাঁরা যেন এই ঘটনার বিচারে এতটুকুও বিলম্ব না করেন। এটা সমাজের একটি অসুখ, এই অসুখ উপড়ে ফেলতে হবে। তাঁরা যাতে এক জায়াগা এসে দোষীর শাস্তি দেন। তিনি আরও জানিয়েছেন, আমাদের সরকার ও বিরোধীরা সকলে একত্রিত হয়ে এই কাজটি করুক এটাই চাইব।

আরও পড়ুন,
*RG Kar Case: ‘অভাব স্পষ্ট!’ কিসের অভাবের কথা বললেন যশ-স্ত্রী নুসরত