কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মুখে ফুটলো হাঁসি, পুজোর মুখে এলটিসির নিয়মে বদল

কেন্দ্রীয় সরকারি কর্মরতদের পূজোর সম্মুখে উপহার,এলটিসি এর পদ্ধতিতে বৃহৎ পরিবর্তন এল
পুজোর সম্মুখে কেন্দ্রীয় সরকারের কর্মরতদের জন্য রয়েছে সুসংবাদ। জম্বু-কাশ্মীর, লাদাখ, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ ও উত্তর-পূর্ব ভারতে ঘুরতে যাওয়ার জন্য লিভ ট্রাভেল কনসেশন বা এলটিসির সময় দুই বছর বাড়িয়েছে নরেন্দ্র মোদি। এবছর ২৫ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রকল্পের সুযোগ দেওয়ার কথা ছিল। যা ২০২৬ সাল পর্যন্ত পাবে কেন্দ্রীয় সরকারের কর্মরত শ্রমিকরা।

আলোচনায় এলটিসি নিয়ে কর্মরত মন্ত্রীর পক্ষ থেকে একটি নিয়ম ঘোষিত হয়েছে। ওইখানে বলা হয়েছে জম্বু-কাশ্মীর, লাদাখ, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ ও উত্তর-পূর্বের যে কোন স্থানে ঘুরতে যাওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কর্মরত শ্রমিকরা এলটিসি-এর সুযোগ পাবেন। চার বছরের যে ব্লক বছর থাকে তার মধ্যে এই স্থানগুলিতে ঘোরর জন্য বেছে নিলে এলটিসি-এর সুযোগ পাবেন।

তাছাড়া কর্মরত শ্রমিকেরা এলটিসি বিমানে পর্যটন করার সুযোগ পান না, তাদের জন্য পুজোর সম্মুখে বড় সুখবর দিয়েছে মোদি সরকার। এই চারটি স্থানে ভ্রমণ করতে গেলে যেকোনো উড়ান সংস্থার ইকোনমি ক্লাসে তাদের টিকিটের ভাড়া দেওয়া হবে। কর্মী মন্ত্রকরা জানিয়েছেন এই নির্দেশে।

অপরদিকে যে শ্রমিকরা এলটিসিতে উড়োজাহাজ পর্যটনের সুযোগ পান, তারা সদর দপ্তর থেকেই বিমানের টিকিট বুকিং করতে পারবেন। পদ অনুসারে বিভাগের কথা বলা হয়েছে, ওই মতো টিকিট বুকিং করতে হবে।

যারা পর্যটনের বিমানের সুযোগ পান না, তাদের জন্য কেন্দ্র কিছু নির্দিষ্ট নিয়ম উল্লেখ করেছেন। ওই গুলি হল, কলকাত/গুয়াহাটি থেকে উত্তর-পূর্ব এর যে কোন স্থানে, কলকাতা/চেন্নাই /বিশাখাপত্তনম থেকে পোর্ট ব্লেয়ার, দিল্লি/ অমৃতসর থেকে জম্বু-কাশ্মীর ও লাদাখের যেকোন স্থানে।