কপাল খুলবে মাত্র ২৫০ টাকার এসআইপি করলেই!

kmc 20240924 153732 8RAov1Yn77

পরবর্তীকালের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো সঞ্চয় করা এটা সবাই বোঝেন। তবে সংকট হলো বিপদ ছাড়া যদি অর্থ জমানো যেতে বা নিয়োগ করতে চায় তার জন্য অনেক কম সুদ অথবা ফেরত পাওয়া যায়। ওখানে যদি একটা সুযোগ নিয়ে ভালো ফেরত পেতে চান? এর জন্য সবচেয়ে ভালো পথ হলো মিউচুয়াল ফান্ড। এই ফান্ডে কম কম করে একটা মোটা টাকার অংক সঞ্চয় হয়, যেটা কোন এক ফান্ড ম্যানেজার অন্য কোম্পানিতে নিয়োগ করে যে ভালো ফেরত দিতে কর্মক্ষম হয়। এর জন্যই মিউচুয়াল ফান্ডের গুরুত্ব দিন দিন বেড়েই চলেছে।

কেউ এখন থেকে চাইলে মাত্র ১০০ টাকা থেকেও মিউচুয়াল ফান্ডের এসআইপি করতে পারবেন। অবশ্য ভালো মিউচুয়াল ফান্ডের নিম্নে এসআইপি এর অংক অনেক সময় দেখা যায় ১০০০ টাকা থেকে আরম্ভ হয়। তবে এখন থেকে আর কোন দুশ্চিন্তার কারণ নেই। কারণ এবার থেকে সবার সাধ্য মতোই মাত্র ২৫০ টাকা থেকে মিউচুয়াল ফান্ড নিয়ে আসতে চলেছে ভারতের সবচেয়ে পুরাতন ও ভরসাযোগ্য ইন্সুরেন্স কোম্পানি এলআইসি।

যেমনটা সংবাদ পাওয়া যাচ্ছে অক্টোবর মাস থেকেই ক্ষুদ্র এসআইপি আরম্ভ করতে চলেছে লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া। আর এই এসআইপি যাতে সবার কাছে খুব সুন্দর ভাবে পৌঁছতে পারে তার জন্য বিশেষ প্রচার করেছে। এলআইসি মিউচুয়াল ফান্ডের এমডি ও সিইও আর কে ঝাঁ। তিনি বলেন, এই এসআইপি করতে গেলে প্রতিমাসে এক হাজার টাকা নয় মাত্র ২৫০ টাকায় যথেষ্ট। এর ফলে পরবর্তী দিনগুলোতে আরো অনেক বেশি মানুষ এই স্কিমের সুযোগ নিতে পারবে।

লাস্টে এমন অনেক লোক আছে যারা মাসের শেষে হয়তো ১০০০ টাকা নিয়োগ করার মতো সামর্থ্য থাকেনা। তবে এবার নিম্মে এসআইপি ২৫০ টাকা হওয়ায় আরো বেশি লোক এই স্কিমে টাকা জমাতে পারবেন। এর ফলে একদিকে যেমন মিউচুয়াল ফান্ডের বৃদ্ধি পাবে তেমন অল্প টাকায় ভালো ফেরত পাবেন লক্ষ লক্ষ সাধারণ নাগরিক।

মিউচুয়াল ফান্ড সম্বন্ধে বিষয়ে এসইবিআই দৃষ্টি চালায়। তাই নতুন ক্ষুদ্র এসআইপি নিয়ে এসইবিআই কি সম্মতি দিচ্ছে ওটা অনেকের কাছেই গুরুত্বপূর্ণ। সংস্থার মতে লোকজনকে ২৫০ টাকার এসআইপি করানোর জন্য উদ্যোগী করতে হবে। এর কারণে পরবর্তীকালে অনেক বেশি করে ফেরত পাওয়ার সম্ভাবনা বাড়বে। এছাড়া এলআইসির পক্ষ থেকে জানানো হয়েছে খুব তাড়াতাড়ি এই ফান্ডের ভ্যালু ৬০,০০০কোটি থেকে ১ লক্ষ কোটি করা হবে।