এবার ১০০০- ১২০০ নয়, লোকসভা নির্বাচন মিটতেই মহিলাদের কত টাকা দেওয়ার ঘোষণা সরকারের

This time, not 1000-1200, the government announced the amount of money to be given to women after the Lok Sabha elections

Odisha: লোকসভা নির্বাচন মিটতেই একগুচ্ছ প্রকল্প নিয়ে এলো রাজ্য সরকার! কী ভাবছেন? পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে এই প্রকল্পগুলি আনা হয়েছে? না না এটি মূলত আনা হয়েছে আমাদের প্রতিবেশী রাজ্য ওড়িশাতে। লোকসভা নির্বাচনের পাশাপাশি কিছু রাজ্যে বিধানসভা নির্বাচনও সম্পন্ন হয়েছে।

তার মধ্যেই রয়েছে ওড়িশা। দীর্ঘ ২৪ বছর পর সেখানে বিজেপি ক্ষমতা লাভ করেছে। নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন মোহন চরণ মাঝি। তারপরেই একাধিক আশ্বাস দিয়েছে তার সরকার। যে তালিকায় রয়েছে জগন্নাথ মন্দির থেকে শুরু করে মহিলা এবং কৃষকদের জন্য উদ্যোগ।

ভোটের আগে তারা প্রতিশ্রুতি দিয়েছিলেন করোনার সময় জগন্নাথদেবের মন্দিরের যে চারটি প্রবেশদ্বার বন্ধ রয়েছে সেগুলি আবার খুলে দেওয়া হবে। একইসাথে মন্দির দেখাশোনার জন্য ৫০০ কোটি টাকার একটি তহবিল গঠন করা হবে।

যদি আমরা মহিলাদের জন্য উদ্যোগ দেখি তাহলে তারা জানিয়েছেন প্রত্যেক মহিলাকে স্বাবলম্বী করার জন্য মাসিক ৪,২০০ টাকার ভাতা দেবেন এবং ১০০ দিনের মধ্যে ‘সুভদ্রা প্রকল্প’ বাস্তবায়ন করা হবে। যার অধীনে প্রত্যেক মহিলা ৫০,০০০ টাকার ক্যাশ ভাউচার পাবেন।

কৃষকদের জন্যেও তারা বিশেষ উদ্যোগ নিতে চলেছেন। নূন্যতম সহায়ক মূল্য হিসেবে প্রতি কুইন্টাল ধান ৩,১০০ টাকা নির্ধারণ করা হবে। কৃষকদের সহায়তায় ‘সমৃদ্ধি কৃষক নীতি প্রকল্প’ তৈরি করবেন তারা। ইতিমধ্যেই বিভাগগুলিকে প্রয়োজনীয় নির্দেশিকা দেওয়া হয়েছে।