Divya Deshmukh made the country shine in the World Junior Women's Chess TournamentDivya Deshmukh: বিশ্ব জুনিয়র মহিলা দাবা প্রতিযোগিতায় দেশের মুখ উজ্জ্বল করলেন দিব্যা দেশমুখ

Divya Deshmukh: বিশ্ব জুনিয়র মহিলা দাবা প্রতিযোগিতায় দেশের মুখ উজ্জ্বল করলেন ভারতের দিব্যা দেশমুখ। বুলগেরিয়াতে অনুষ্ঠিত দাবা চ্যাম্পিয়নশিপে জয়লাভ করে নজির করেছেন তিনি। বর্তমান সময়ে ভারতীয় দাবাড়ুরা বিভিন্ন প্রতিযোগিতায় দুর্দান্ত পারফরমেন্স করছেন।

যে তালিকায় রয়েছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ, ডি গুকেশ, বৈশাখী থেকে শুরু করে অন্যান্যরা। সেই তালিকাতেই যোগ হলো দিব্যা দেশমুখের নাম। ফাইনাল ম্যাচে লড়াই ছিলো বেলোস্লাভা ক্রাসটেভার বিরুদ্ধে। তাকে হারিয়ে এই খেতাব জয় করেছেন তিনি। বর্তমানে তিনি আন্তর্জাতিক গ্র‍্যান্ড মাস্টার।

এই টুর্নামেন্টে প্রথম থেকেই ভালো ফর্মে ছিলেন তিনি। ফাইনাল সেরকমই ফলাফল করে জয় লাভ করেছেন। মোট ১১ পয়েন্টের মধ্যে তিনি এদিন ১০ পয়েন্ট জিতে নেন। হাফ পয়েন্ট লিড রেখে চ্যাম্পিয়ন হন তিনি। দ্বিতীয় স্থানে শেষ করেছেন মারিয়াম মাকার্টচিয়ান।

তিনি দিব্যার থেকে হাফ পয়েন্ট পিছিয়ে ছিলেন। অন্যদিকে মারিয়াম চ্যাম্পিয়নশিপ নির্ধারনী ম্যাচে হারিয়ে দেন ভারতের রাক্সিতা রবিকে। এই হারের পর পদক জয়ের আশা শেষ হয় রবির। অন্যদিকে তৃতীয় স্থানে শেষ করেছেন আজারবাইজানের অয়ণ আল্লাভারডিয়েভা।

যিনি হারিয়েছেন রাশিয়ার নরম্যান সেনিয়াকে। ফলে ৮.৫ পয়েন্ট নিয়ে শেষ করেছেন তিনি। আর ওপেন সেকশনে জিতেছেন কাজাকিস্তানের নগারবেক কেজিবেক। মূলত টাইব্রেকে ভালো পয়েন্ট নিয়ে জয়ী হন তিনি। যিনি আর্মেনিয়ার মামিকন ঘারবিয়ানকে হারিয়েছেন।

দ্বিতীয় স্থানে শেষ করেছেন আর্মেনিয়ার এমিন ওহানইয়ান। উল্লেখ্য, ওপেন সেকশনে ভারতের হয়ে সেরা পারফরমেন্স করেছেন প্রনব আনন্দ। তিনি ৭.৫ পয়েন্ট নিয়ে ১০ম স্থানে শেষ করেন। এছাড়া আদিত্য সাওয়ান্ত এবং অনুজ শ্রীভারতী যথাক্রমে ১১ এবং ১২ নম্বরে শেষ করেছেন।

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক