Keep youth, keep this fish recipesRecipes: যৌবন বেঁধে রাখবে, পাতে রাখুন এই মাছের রেসিপি

কথায় আছে মাছে ভাতে বাঙালি। বাঙালি চেনার একমাত্র উপায় সে মাছ খেতে ভালোবাসে। আর তাই আাঙালির মাছের উপর রয়েছে একাধিক পদ। কোনোটা ঝোল বা কোনোটা ঝাল। খাবারের পাতে বাঙালির মাছ থাকবেই। এর পাশাপাশি মাছে রয়েছে একাধিক পুষ্টিগুণ। আর তাই রোজকার খাদ্য তালিকায় মাছ জরুরি একটি খাদ্য।

মাছের রয়েছে বিভিন্ন প্রজাতি। নানান প্রজাতির মাছের রয়েছে বিভিন্ন স্বাদ। বিশেষজ্ঞরা বলছেন, মাছের মধ্যে সবথেকে উপকারী মাছ হল রুই। রুই মাছ ত্বকের জেল্লা বাড়াতে সাহায্য করে। রুই মাছের কোলাজেন শরীরে জমা হয়। আর এরফলে দোহের চামড়া থাকে টান টান।

রুই মাছের একাধিক পদ থাকলেও আজকের প্রতিবেদনে রইল কীভাবে তৈরি করবেন সুস্বাদু রুই মাছের ঝোল।

উপকরণ

প্রণালী

– প্রথমে আগুনে একটি কড়াই বসিয়ে তাতে তেল দিয়ে তেলটি গরম করে নিন। গরম হলে তার পর নুন ও হলুদ মাখিয়ে রাখা মাছগুলি একটি একটি করে ছেড়ে দিন। দুই পিঠ সোনালী রং হয়ে এলে মাছগুলি তুলে নিতে হবে। এরপর আলুগুলি ভেজে নিন। এরপর কড়াইতে যে তেল আছে তাতে সাদা জিরা ফোড়ন দিয়ে তাতে কেটে রাখা পেঁয়াজ কুঁচি দিয়ে দিন।

পেঁয়াজ হালকা সোনালী রং ধরে এলে তাতে আদা বাটা, রসুন বাটা ও গুড়ো মশলা দিয়ে সবকিছু একসঙ্গে কষাতে হবে। এরপর মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে তাতে জল দিয়ে এরপর তাতে মাছ ও আলুগুলি দিয়ে কষাতে হবে।

জল ফুটতে শুরু করলে গরম মশলার গুঁড়ো দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে গেলো সুস্বাদু রেসিপি রুই মাছের ঝোল। গরমের দিনে এমন পাতলা ঝোল মুখে আনবে স্বর্গ।

আরও পড়ুন,
*বেগুন-বড়ি দিয়ে বাটা মাছের ঝাল, রান্না করা এত্ত সোজা

Note: ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।
এইভাবে তেজপাতা পোড়ালে দুশ্চিন্তা কেটে যাবে 5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক