'

নাভালনির শোকসভা পালন বেআইনি! ১৫৪ জন অনুগামীকে জেলে পাঠাল রাশিয়া

By BB Feb20,2024
নাভালনির শোকসভা পালন বেআইনি! ১৫৪ জন অনুগামীকে জেলে পাঠাল রাশিয়ানাভালনির শোকসভা পালন বেআইনি! ১৫৪ জন অনুগামীকে জেলে পাঠাল রাশিয়া

গত শুক্রবার মৃত্যু হয় অ্যালেক্সেই নাভালনির। এরপর গোটা দেশ জুড়ে তার সমর্থকরা একাধিক শোকসভা ও স্মরণসভার আয়োজন করে। এবার সেই স্মরণসভায় যোগ দেওয়ার অপরাধে ১৫৪ জন ব্যক্তিকে গ্রেফতার করল রুশ প্রশাসন।

তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা আইন ভঙ্গ করে এই সভা করেছে। শুক্রবার নাভালনির মৃত্যুর পর গোটা দেশ জুড়ে তার সমর্থকরা ভেঙে পড়েন। এরপর তারা দেশের একাধিক জায়গায় আয়োজন করে নাভালনির স্মরণসভা। এর পাশাপাশি সেখানে তারা যোগ দেন এবং নানান কর্মকাণ্ডতে অংশগ্রহণ করেন। তবে রুশ প্রশাসন জানিয়েছে, সমর্থকদের এমন কর্মকাণ্ডের জন্য গোটা দেশে আইন শৃঙ্খলা লঙ্ঘিত হয়েছে।

আরও পড়ুন,
*হবু বর বরযাত্রী নিয়ে হাজির পরীক্ষাকেন্দ্রে, কোথায় ঘটলো এই কান্ড?
*৮ কোটি টাকা! আনন্দে ফোন তুলতেই মহিলার জীবন নরক! পুলিশও হতবাক

যেসমস্ত জায়গায় নাভালনির সমর্থকরা ফুল দিয়ে তাদের প্রিয় নেতাকে বিদায় জানিয়েছেন সেখানে রয়েছে রুশ প্রশাসনের কড়া নজরদারি। স্মরণসভায় যোগ দেওয়ার জন্য শতাধিক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। রুশ সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, সেন্ট পিটার্সবার্গে ১৫৪ জন নাভালনিকে আটক করেছে রুশ প্রশাসন।

এর পাশাপাশি তাদের ১৪ দিনের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে। এই চিত্র গোটা রাশিয়া জুড়ে চলছে বলেই শোনা গিয়েছে। রুশ প্রশাসনের তরফে স্মরণসভাগুলির উপর নজরদারি চালানো হচ্ছে। গত শুক্রবার মৃত্যু হয়েছে নাভালনির। তিনি ইউক্রেন যুদ্ধের বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার ডাক দিয়েছিলেন। তাকে জালিয়াতি ও দুর্নীতি সহ একাধিক অভিযোগে দোষী সাব্যস্ত করে রাশিয়ার একটি আদালত।

এরপর তিনি কারাগারে বন্দি ছিলেন। কারাগারেই গত শুক্রবার মৃত্যু হয় তার। কিন্তু কি কারণে মৃত্যু হয়েছে তা স্পষ্ট নয়। এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক হিসেবেই পরিচিত ছিলেন মৃত নাভালনি।

আরও পড়ুন,
*Tata groups: নয়া উচ্চতায় ‘টাটা গোষ্ঠী’, চাইলে কিনে নিতে পারবে গোটা পাকিস্তান!
*সাংসদ মিমি চক্রবর্তীর ইস্তফা পত্র প্রসঙ্গে বিস্ফরক মন্তব্য করলেন রুদ্রনীল, কী বললেন বিরোধী দলনেতা?

Disclaimer: Sangbad Bhavan -এ উল্লেখিত তথ্য বিভিন্ন নিউজ পোর্টাল / অনলাইনে পাওয়া তথ্যের উপর ভিত্তি করে লেখা, শুধুমাত্র তথ্য গ্রহণের জন্য। কোন বিশেষ সিদ্ধান্ত পৌঁছানোর পূর্বে আপনার শুভ চিন্তকের সঙ্গে পরামর্শ করে নেবেন। Note: ভিডিও খবর পেতে সাবস্ক্রাইব করুন সংবাদ ভবন YouTube পেজ। ফলো করুন Google News, Instragram, Facebook পেজ।

By BB

Related Post

5 Best Night Creams ৪ মাসের শিশু ২৪০ কোটির মালিক